হিউম্যান রাইটস ওয়াচকে একটি ভাড়াটে সংগঠন: ড. হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচকে একটি ভাড়াটে সংগঠন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাক্তন মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, হিউম্যান রাইটস ওয়াচ সরকারের কর্মকাণ্ডকে প্রশ্নবিদ্ধ করে বেকায়দায় ফেলার জন্য একটি দল ও গোষ্ঠীর হয়ে কাজ করছে। বিএনপি নেত্রী খালেদা জিয়ার বিবৃতি আর হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতি এক ও অভিন্ন।

তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে হিউম্যান রাইটস ওয়াচ বিতর্কিত ভূমিকা রাখছে। ১৯৭৮ সালে রবার্ট বারনেস্টাইনের নেতৃত্বে হিউম্যান রাইটস ওয়াচ প্রতিষ্ঠিত হয়। কোনো দেশের সঙ্গে সম্পৃক্ততাবিহীনভাবে কাজ করার নীতি নিয়ে যাত্রা শুরু করলেও সৌদি সরকারের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের কাছ থেকে বিপুল পরিমাণ অনুদান গ্রহণ করার অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পড়ে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট বারনেইস্টাইন।

ড. হাছান মাহমুদ বলেন, ইদানিং হিউম্যান রাইটস ওয়াচ যে বিতর্কিত সাংবাদিকের তথ্যসূত্র দিয়ে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে তিনি হলেন ড. কামাল হোসেনের মেয়ে ব্যারিস্টার সারাহ হোসেনের স্বামী ডেভিড বার্গম্যান। ১৯৯৯ সালে থেকে ২০০৯ সাল পর্যন্ত ডেভিড বার্গম্যান সেন্টার ফর করপোরেট অ্যাকাউন্টেবিলিটি নামে একটি সংগঠনের প্রধান ছিলেন। এই সংগঠনটি ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রায় দেড় লাখ পাউন্ড অনুদান পায় নিগ্রিড রেয়্যুাসিং ট্রাস্ট থেকে।

ডেভিড বার্গম্যান যুদ্ধাপরাধ বিচার নিয়ে ভুল মন্তব্য করে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন। ২০০১ থেকে ২০১৬ সালের মধ্যে যখন অতিমাত্রায় হত্যা, খুন আর সংখ্যালঘু নির্যাতন হয়েছিল, আওয়ামী লীগের ২১ হাজার নেতা-কর্মীকে হত্যা করা হয়েছিল তখন হিউম্যান রাইটস ওয়াচ উল্লেখযোগ্য ভূমিকা রাখেনি। অথচ তারা যুদ্ধাপরাধীদের ফাঁসির বিরুদ্ধে বিবৃতি দেয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আওয়ামী লীগ নেতা ব্যারিস্টার নওফেল প্রমুখ।