হিজবুল্লাহ যুদ্ধে জড়ালে লেবাননকে ধ্বংস করে দেবে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্কঃ যুদ্ধ ছড়িয়ে পড়লে ও হিজবুল্লাহ যুদ্ধে জড়ালে লেবাননকে ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে ইসরাইল। হিজবুল্লাহর হামলার জবাবে ইসরাইলের যুদ্ধবিমান থেকে লেবাননে বোমা হামলা চালানো হয়েছে। আর ইসরাইল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) সতর্কতা দিয়েছে, যুদ্ধে জড়ালে দেশটিকে ধ্বংস করে দেবে।

যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন আশঙ্কা প্রকাশ করেছে যে, হামাসের সঙ্গে ইসরাইলের এই যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে। তাতে যুক্ত হতে পারে মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশ। এমন আশঙ্কার মধ্যেই লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরাইল।

বলা হয়েছে, হিজবুল্লাহর ট্যাংক বিধ্বংসী রকেট হামলায় ইসরাইলের উত্তরাঞ্চলে একজন নিহত হওয়ার পর ওই হামলা চালিয়েছে ইসরাইল। অনলাইন টেলিগ্রাফ এ খবর দিয়ে বলেছে, লেবাননের বিরুদ্ধে সতর্কতা দিয়েছেন ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাচি হানেগবি।

পশ্চিমা দেশগুলো এ যুদ্ধ ছড়িয়ে পড়ার বিরুদ্ধে সতর্ক করেছে। তা যেন বাইরে ছড়িয়ে না পড়ে সেজন্য পদক্ষেপ নেওয়ার চেষ্টা করছে তারা। বিশেষ করে ইরানকে দূরে রাখতে ভূমধ্যসাগরে দুটি যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

ওদিকে উত্তেজনা কিভাবে প্রশমন করা যায় তা নিয়ে রোববার জর্ডানের বাদশা আবদুল্লাহর সঙ্গে কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তারা মধ্যপ্রাচ্যে এ যুদ্ধ ছড়িয়ে পড়া রোধে কূটনৈতিক উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

আঞ্চলিক নেতাদের সঙ্গে, ইসরাইলি সরকার এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে এই উদ্যোগের বিষয়ে কথা হয়।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানও উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখছেন। কূটনৈতিক ব্যাকচ্যানেল দিয়ে এ যুদ্ধে জড়িয়ে না পড়তে ইরানকে সতর্ক করা হয়েছে। ইসরাইল ডিফেন্স ফোর্সেস এবং হিজবুল্লাহর মধ্যে তীব্র রকেট বিনিময় হয়েছে বলে রিপোর্ট করেছে জাতিসংঘ।

ইসরাইল ডিফেন্স ফোর্সেসের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লারর্নার হিজবুল্লাহকে উদ্দেশ করে বলেছেন, সীমান্ত অতিক্রম করে যুদ্ধের বিষয়ে তাদের খুবই সতর্ক হওয়া উচিত। হিজবুল্লাহর সঙ্গে কয়েক দিনে সীমান্তে আমাদের কয়েক দফা রকেট বিনিময় হয়েছে। হিজবুল্লাহকে হামাসের পরিণতি দেখার অনুরোধ করছি আমরা।