হিলশা রেস্টুরেন্টের ধারণা পাল্টে দিয়েছে

ভ্রমণ গাইডঃ রাজধানীর কাছেই মুন্সীগঞ্জের বিক্রমপুরে চালু হয়েছে আকর্ষণীয় আধুনিক রেস্তোরাঁ ‘প্রজেক্ট হিলশা’। ইলিশের আদলে তৈরি রেস্টুরেন্টটি চালু হওয়ার সঙ্গে সঙ্গেই ভ্রমণ ও ভোজনপ্রিয়দের কাছে আগ্রহের জায়গা হয়ে উঠেছে।

অনেকেরই মাওয়া ঘাটে যাওয়া হয় পদ্মার তাজা ইলিশ খেতে। মাওয়া ঘাটে যাওয়ার পথেই শিমুলিয়া ঘাটের কাছাকাছি গেলে এবার ইলিশ মাছের মতো দেখতে রেস্টুরেন্টটি চমকে দেবে।

এ রেস্টুরেন্টের আরেকটি আকর্ষণ হচ্ছে ওপেন কিচেন। আপনি চাইলেই মাছ বাছাই করে কিনে দিতে পারবেন। রান্নাবান্নাও হবে চোখের সামনে। ভরদুপুরে খেতে বসলে থাই গ্লাস ভেদ করে হালকা রোদের ঝিলিক পরবে ইলিশ ভর্তি প্লেটে। সন্ধ্যা নামলেই মিহি হলদে রংয়ে আলোয় ছেয়ে যাবে পুরো প্রজেক্ট। সঙ্গে ইলিশের হরেক রকম পদের স্বাদে হারিয়ে যাবেন কোন এক কল্প লোকে।

এতো বড় রেস্টুরেন্ট। শুধু কি ইলিশই পাওয়া যায়? হাসি মুখে উত্তর হবে ‘না’। ইলিশের হরেক পদের সঙ্গে থাকছে থাই আর ইন্ডিয়ান ফুড। মেনু দেখে পছন্দ সই যেকোনো পদই অর্ডার করা যাবে। আছে কোমল পানীয় ও বিভিন্ন ধরনের ফলের জুস।

ইলিশের যত পদ

কী নেই? রেস্টুরেন্ট কর্তৃপক্ষ ইলিশ দিয়ে যত রকমের পদ তৈরি করা সম্ভব, সবই রেখেছেন প্রজেক্ট হিলশায়। সামনে ইলিশের সব রকমের পদ দিয়ে বুফে করারও পরিকল্পনা রয়েছে তাদের। কি আছে পদের তালিকায়, চলুন দেখে নেওয়া যাক-

১। হিলশা পাতুরি

২। সরষে ইলিশ

৩। ভাপা ইলিশ

৪। হিলশা ডু পিৎজা

৫। হিলশা মালাইকারি

৬। হিলশা ভুনা

৭। পদ্মা পাড়ের ইলিশ।

৮। হিলশা স্মোক

৯। হিলশা খিচুরি

১০। হিলশা ডিম ভাঁজা

১১। হিলশা ডিম কোরমা

১২। হিলশা ডিমকারী

১৩। হিলশা লেজ ভাঁজা

ইলিশ ছাড়া আর কী?

নাম প্রজেক্ট হিলশা হলেও এখানে বিফ ও চিকেনের আইটেম পাওয়া যায়। এমনকি ভাত খিচুরির পাশাপাশি রাখা হয়েছে রুটিও। অন্যান্য পদের মধ্যে আছে বাফেলো ইউংস (২০০ টাকা), গরুর টিক্কা কাবাব (৩০০ টাকা), নান (৯০ টাকা থেকে শুরু), বিফ ভুনা (৩০০ থেকে শুরু), সফট ড্রিংক (৪৫ টাকা শুরু), ফলের জুস (১৫০ টাকা শুরু)সহ আরও অনেক পদ।

শুধু খাবারের দাম হিসাব করলেই হবে না। এখানে গুণতে হবে ১৫% ভ্যাট ও ১০ % সার্ভিস চার্জ।

বিশাল এই রেস্টুরেন্টের নকশাও খুব সহজে সবার নজর কাড়বে। বিশেষ করে খাবারের স্বাদ, মান ও পরিবেশ নিয়ে ভোজন রসিকদের উচ্ছ্বাসের শেষ নেই। এখানে রান্না হয় কাচঘেরা পরিচ্ছন্ন কিচেনে। বাইরে থেকে অতিথিরা দেখতে পারেন খাবার তৈরির পুরো প্রক্রিয়া। উন্নতমানের মশলা ব্যবহার করে টাটকা মাছ দিয়েই প্রতিটি আইটেম রান্না করা হয়।

যা কিছু ভালো

লোকেশন। প্রজেক্ট হিলশার লোকেশন এক কথায় চমৎকার। তাছাড়া এর ডিজাইনেও এসেছে নতুনত্ব। কিচেনে ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক সব প্রযুক্তি। বিশেষ করে হিলশার উপস্থাপনার ধরন যে কারও পছন্দ হবে। এতে শিশুদের জন্য রয়েছে খেলার ব্যবস্থা। সঙ্গে গাড়ি পার্কিংয়ের সুবিধাও আছে।

যা কিছু ভালো লাগেনি

অত্যধিক ভিড়। ভিড়ের কারণে মাঝে মধ্যে মনেই হবে না, আপনি কোন শীততাপ নিয়ন্ত্রিত রেস্টুরেন্টে বসে আছেন। এমনকি তারা অর্ডার নিতে ও অর্ডার সার্ভ করতে অনেক সময় নেয়। অর্ডার দেওয়ার এক থেকে দুই ঘণ্টা পর অর্ডার সার্ভ করতেও কখনো কখনো দেখা যায়। এছাড়াও দাম নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। পুরো একটি ইলিশ মাছ খেতে হলে এখানে গুণতে হবে দুই হাজার টাকা। সঙ্গে ভ্যাট তো আছেই।

যেভাবে যাবেন

ঢাকার যাত্রাবাড়ী থেকে প্রতি ২০ মিনিট পরপর মাওয়া ঘাটের বাস পাওয়া যায়। এর যেকোনো একটি বাসে ওঠলেই নামিয়ে দেবে প্রজেক্ট হিলশাতে। ভাড়া ১০০-১৫০ টাকা। যেতে সময় লাগবে মাত্র ৪৫ মিনিট।