হেনরি কিসিঞ্জারের বয়স ১০০ বছর পূর্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার শনিবার শতবর্ষ পূরণ করেছেন। তিনি ১০০ বছর পূর্ণ করায় দেশটির অভিজাত মহলে উৎসবের আমেজ বয়ে যাচ্ছে।

কিসিঞ্জার ১৯২৩ সালের ২৭ মে জার্মানির একটি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরিবার নাৎসি শাসন আমলে জার্মানি থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যায়। সেখানেই তার বেড়ে ওঠা। কিসিঞ্জার নিউইয়র্কের ইকোনমিক ক্লাবে শতবর্ষ উদযাপন করেন।

অনেকেই মনে করেন ‘যুদ্ধবাজ’ হিসেবে পরিচিত সাবেক পররাষ্ট্রমন্ত্রী কখনো সেভাবে বিচারের মুখোমুখি হননি। এ নিয়ে বহু মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে।

কমিউনিস্ট চীন থেকে শুরু করে ভিয়েতনাম যুদ্ধের শেষপর্যন্ত সোভিয়েতবিরোধী স্বৈরশাসকদের অবৈধভাবে সমর্থন দিয়ে গেছেন তিনি। কিসিঞ্জার ক্ষমতায় থাকার সময় বা পরে প্রভাব বিস্তার করে গেছেন। যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও জেরাল্ড ফোর্ডের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন কিসিঞ্জার।

মানবাধিকার রক্ষায় কাজ করা খ্যাতনামা আইনজীবী রিড কালম্যান বলেন, কিসিঞ্জারের নীতির কারণে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন- এতে কোনো সন্দেহ নেই। আমি সত্যিই হতভম্ব কিসিঞ্জার এসব দায় থেকে রেহাই পেয়েছেন।