হেফাজত ইসলামকে বশ করে তাদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা: বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক : সরকার হেফাজত ইসলামকে বশ করে বিভিন্নভাবে তাদের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে বলে দাবি করেছে বিএনপি।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই দাবি করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কওমি মাদ্রাসার স্বীকৃতি দিয়ে সম্প্রতি হেফাজতের নেতাদের সঙ্গে সরকারের বৈঠকের বিষয়ে এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের অবস্থান খুব পরিস্কার। আমরা (বিএনপি) ডাবল স্ট্যান্ডার্ড ( দ্বিমূখী আচরণ ) করি না। কথা এক রকম, কাজে আরেক রকম, এটাও করি না। কিন্তু সরকার এখন বলছে-আসো তোমাদের (হেফাজতে ইসলাম) সঙ্গে বন্ধুত্ব করি, ভালোবাসা করি। কিন্তু আমরা এর মধ্যে নেই।’

তিনি বলেন, ‘আমাদের স্ট্যান্ডার্ড পরিষ্কার, হেফাজতে ইসলাম যখন দাবিটা করেছিল তখনই আমরা বলেছি তাদের সব দাবি নয়, কিছু দাবির সঙ্গে আমরা এক মত। এখন আপনারা (সরকার) ঢাক-ঢোল পিটিয়ে যা করলেন তা অতীতে হয়ে গেছে। এটা (দাওরা হাদিসকে মাস্টার্স সম্মান দেওয়া) সনদ আমাদের সরকারের সময় গেজেট হয়ে গিয়েছিল। এখন নতুন করে তাদের (হেফাজতে ইসলাম) বশ করে ভাব সম্পর্ক গড়ার চেষ্টা করা হচ্ছে।’

মাদ্রাসা শিক্ষার আধূনিকায়নের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘পৃথিবীর উপযোগী করে যাতে মাদ্রাসা শিক্ষার্থীদের কাজে লাগাতে পারি, সেইভাবে তাদের পাঠ্য কারিকুলাম করা উচিৎ বলে আমরা মনে করি।’

আওয়ামী লীগ রাজনৈতিভাবে দেউলিয়া হয়ে গেছে মন্তব্য করে তিনি বলেন, ‘এই জন্য বিএনপির নেতা-কর্মীদের নামে মামলা দিয়ে জেলে পাঠিয়ে এক তরফা ক্ষমতায় থাকতে চায়।

বিএনপি সব সময় নির্বাচনের জন্য প্রস্তুত জানিয়ে দলটির এই মহাসচিব বলেন, তবে এজন্য সেই নির্বাচনের ক্ষেত্র প্রস্তুত করতে হবে। সবার জন্য লেভেল প্লেয়িং ফ্লিড তৈরি করতে হবে। তাহলেই বিএনপি নির্বাচনে যাবে।

তিনি আরো বলেন, ‘আমরা প্রত্যাশা করি সরকারের শুভবুদ্ধির উদয় হবে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া থেকে শুরু দলের সকলের বিরুদ্ধে হওয়া মিথ্যা মামলা প্রত্যাহার করে নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনের নির্বাচনের ব্যবস্থা করতে হবে। অন্যথায় নির্বাচনে যাবে না বিএনপি।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা সৈয়দ আলমগীর, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাখাওয়াত হোসেন জীবন, ব্যারিস্টার কায়সার কামাল, আবদুস সালাম আজাদ, চৌধুরী আবদুল্লাহ আল ফারুক, এটিএম আবদুল বারী ড্যানি প্রমুখ।

এ ছাড়া নেত্রকোনো জেলা বিএনপির সভাপতি আশরাফ উদ্দিন খান, সাধারণ সম্পাদক ডা. আনোয়ারুল হক, সাংগঠনিক মনিরুজ্জামান দুদু, প্রচার সম্পাদক সেলিম আহমেদ, সহ সাধারণ সম্পাদক মির্জা হায়দার আলী, ছাত্রবিষয়ক সম্পাদক শরিফুল হাসান আরিফ, যুবদল নেতা আব্দুল্লাহ আল মামুন খান রনি প্রমুখ উপস্থিত ছিলেন।