হোটেল মোটেল বুকিংয়ে চালু হচ্ছে মোবাইল অ্যাপ

নিজস্ব প্রতিবেদকঃ পর্যটন কর্পোরেশনের হোটেল-মোটেল রিজার্ভেশনের সেবা ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অ্যাপের মাধ্যমেও চালু করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী । আগামী ১ মাসের মধ্যেই গ্রাহকগণ মোবাইলে ব্যবহার করে এই সেবা গ্রহণ করতে পারবেন বলে জানান তিনি।

বুধবার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশনের হোটেল-মোটেল অনলাইন বুকিং সম্পর্কিত সেবার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালন ও সেবাদানের আঙ্গিকে নানা পরিবর্তন এসেছে। চাহিদার প্রেক্ষিতে এর সেবা আধুনিকায়ন করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে আজ বাংলাদেশ পর্যটন করপোরেশনের হোটেল-মোটেলের অনলাইন বুকিং সিস্টেম উদ্বোধন করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, পর্যটকবান্ধব এ সফটওয়ারটি ব্যবহার করে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে পর্যটকরা বাংলাদেশ পর্যটন করপোরেশনের হোটেল-মোটেলগুলোর রুম বুকিং এবং ডেবিট কার্ড-ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। সফটওয়্যারটি ব্যবহারের ফলে পর্যটন করপোরেশনের অভ্যন্তরীণ ব্যবস্থাপনা উন্নত হবে এবং একই সঙ্গে এর প্রতিটি হোটেল-মোটেলের মনিটরিং ব্যবস্থা জোরদার হওয়ায় সঠিক জবাবদিহিতা নিশ্চিত করা সহজ হবে। গ্রাহকদের ফিডব্যাক দেওয়ার সুযোগ থাকার ফলে সেবা সম্পর্কিত আপত্তি নিরসন করা যাবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বাংলাদেশের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। এরই অংশ হিসেবে জাতির পিতার হাতে গড়া বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালন এবং অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কার কার্যক্রম চলমান রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও ইচ্ছায় বাংলাদেশ পর্যটন করপোরেশন ঢাকার শেরে-বাংলা নগরে অত্যাধুনিক পর্যটন ভবন পেয়েছে। ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত হোটেল অবকাশ এবং ন্যাশনাল হোটেল ও ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউশনের সংস্কার কার্যক্রম প্রায় শেষের দিকে।

এছাড়াও চট্টগ্রামের পারকি, বাগেরহাট, গাজীপুরের শালনা, সিরাজগঞ্জের কাজীপুর, সিলেটের লালাখাল, কুমিল্লা, নাটোর, নেত্রকোনার বিজয়পুর, শেরপুরের গজনী ও নারায়ণগঞ্জের বারদিতে পর্যটন সুবিধা দেওয়ার জন্য বাংলাদেশ পর্যটন করপোরেশনের অধীনে হোটেল-মোটেল ও রেস্তোরাঁ নির্মাণের কাজ চলমান রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. হান্নান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন। এছাড়াও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও বাংলাদেশ পর্যটন করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।