হোসি কুনিও হত্যা মামলায় পরিপূরক চার্জশিট

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রায় ঘোষণার আট মাস পর রংপুরে জাপানি নাগরিক হোসি কুনিও হত্যা মামলায় পরিপূরক চার্জশিট (অভিযোগপত্র) দেওয়া হচ্ছে।

রায় ঘোষণার সময় চার্জশিটে অন্তর্ভুক্ত না থাকায় মোহাদ্দেস আলী ওরফে দর্জি বিজয় ওরফে বিজয়কে আসামি করে পরিপূরক চার্জশিট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি এই সিদ্ধান্তের কথা জানান।ডিআইজি বলেন, ১৯ অক্টোবর গ্রেপ্তার হওয়া বিজয় জাপানি নাগরিক হোসি কুনিও, মাজারের খাদেম রহমত আলী ও গাইবান্ধার ডা. দিপ্তী হত্যাসহ বেশকটি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। বিজয় এই অঞ্চলে জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত। কুনিও হত্যাকাণ্ডের পর মামলায় নাম ঠিকানা সঠিক না থাকায় তার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা সম্ভব হয়নি। এখন তার বিরুদ্ধে কুনিও হত্যার অভিযোগে পরিপূরক অভিযোগপত্র দেওয়া হবে।

তিনি আরো বলেন, প্রথমে তাকে ডা. দিপ্তী হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেওয়া হবে। এরপর কুনিও ও খাদেম হত্যা মামলায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

গত ১৯ অক্টোবর র‌্যাব সদস্যরা বগুড়ার শাজাহানপুর থানার ডেমাজানীতে নিজের দর্জি দোকান থেকে মোহাদ্দেস আলী ওরফে বিজয়কে গ্রেপ্তার করে। পরবর্তীতে বগুড়ার একটি আদালত বিজয়ের দুই দিনের রিমান্ড মঞ্জুর করে। রিমান্ডে থাকা কালে মোহাদ্দেস আলী বিজয় কুনিও হত্যায় তার জড়িত থাকার কথাসহ আরো গুরুত্বপূর্ণ বিষয়ে স্বীকারোক্তি দিয়েছে।

গত ২৮ ফেব্রুয়ারি জাপানি নাগরিক হোসি কুনিও হত্যা মামলায় নিষিদ্ধ জঙ্গি দল জেএমবির ৫ সদস্যকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।