হ্যাকিংয়ের ঝুঁকিতে ডেল ব্যবহারকারীরা

গেল মাসেই বাংলাদেশসহ ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা ঘটে। এছাড়াও ফাঁস হয়েছে ৫০ কোটি লিঙ্কড ইন একাউন্ট এর তথ্য।

এবার সফটওয়্যার দুর্বলতার জেরে ভয়ংকর হ্যাকিংয়ের ঝুঁকিতে আছে ডেল-এর ব্যবহারকারীরা বলছেন গবেষকরা। সাইবার সিকিউরিটি একটি সংস্থা এই প্রসঙ্গে ডেল কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞানহীনতাকেও দোষ দিয়েছে। বলেছে, ২০০৯ সালে জানানোর পরেও এই ত্রুটি নিয়ে তারা সচেতন হয়েছে দীর্ঘ ১২ বছর পরে।

এই সাইবার সিকিউরিটি সংস্থার দাবি, ডেল-এর লাখ লাখ ল্যাপটপ আর ডেস্কটপের সফটওয়্যারে এক বিশেষ ধরনের বাগ দেখা গিয়েছে, যা যন্ত্রের সুরক্ষাকে প্রশ্নের মুখে ফেলতে পারে। প্রি-ইনস্টলড সফ্টওয়্যারের এই বাগ যে কোনো হ্যাকারকে ডেল-এর ল্যাপটপ এবং ডেস্কটপের অ্যাডমিন অ্যাকসেস দেয়। ফলে, একটা সময়ে গিয়ে যন্ত্রের মালিকের নিজেরই আর কোনো অ্যাকসেস থাকে না, জমা থাকা সব তথ্যও চলে যায় হ্যাকারদের হাতে।

ভারতীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, বিশ্বের অন্যতম কম্পিউটার প্রস্তুতকারী সংস্থা ডেল-এর তৈরি লক্ষাধিক ল্যাপটপ এবং ডেস্কটপের সফটওয়্যারে দুর্বলতা রয়েছে। এর ফলে ডেল-এর এইসব ল্যাপটপ আর ডেস্কটপে জমা থাকা তথ্য খুব সহজেই চলে যাবে হ্যাকারদের হাতের নাগালে।