হ্যাকিং সম্পর্কে আমি অনেক কিছু জানি

আন্তর্জাতিক ডেস্ক : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, হ্যাকিং সম্পর্কে আমি অনেক কিছু জানি।

ট্রাম্প বলেছেন, ব্যক্তিগতভাবে তথ্য সংরক্ষণের জন্য কোনো কম্পিউটার-ই নিরাপদ নয়।

নতুন বছর উপলক্ষে সাংবাদিকদের উদ্দেশে দেওয়া বিবৃতিতে ট্রাম্প তার প্রশাসনের যোগাযোগ পদ্ধতি নিয়ে সংশয় প্রকাশ করেন।

এ বিষয়ে ট্রাম্প বলেছেন, ‘জেনে রাখুন, যদি সত্যিই কোনো কিছু গুরুত্বপূর্ণ হয়ে থাকে, তাহলে তা লিখে ফেলুন এবং কুরিয়ারের মাধ্যমে সরবরাহ করুন। কুরিয়ার পুরোনো উপায়… তবে আমি আপনাদের বলি, কোনো কম্পিউটার-ই নিরাপদ নয়।’

হ্যাকিংয়ের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের বিষয়টি স্বীকার করতে নারাজ ট্রাম্প। উপরন্তু তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রশংসায় পঞ্চমুখ রয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের শাস্তি হিসেবে গত সপ্তাহে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন বারাক ওবামা। যুক্তরাষ্ট্রে রাশিয়ার দুটি ভবন বন্ধ করে দিয়েছেন। যুক্তরাষ্ট্র থেকে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছেন তিনি।

বহিষ্কৃত কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ দেওয়া হয়। রোববার রাশিয়ার উদ্দেশে যুক্তরাষ্ট্র ছাড়েন কূটনীতিকরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হ্যাকিংয়ের অভিযোগ ভালো করে জানতে শিগগিরই মার্কিন গোয়েন্দাদের সঙ্গে বসতে যাচ্ছেন ট্রাম্প। যেহেতু এটি বড় ধরনের অভিযোগ, সেহেতু এ বিষয়ে সঠিক তথ্য পেতে চান তিনি। কারণ, তার ভাষায়, ইরাক যুদ্ধের আগে ভুল তথ্য দিয়েছিলেন মার্কিন গোয়েন্দারা।

ট্রাম্পের দাবি, হ্যাকিং সম্পর্কে তার অনেক জানাশোনা আছে। হ্যাকিংয়ের তদন্ত করা খুবই কঠিন। সুতরাং রাশিয়া না হয়ে অন্য কেউ-ও সাইবার হামলা চালিয়ে থাকতে পারে।