১০ টি শ্রমিক সংগঠনের ডাকে শুক্রবার ভারতজুড়ে চলছে ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক : ১০ টি শ্রমিক সংগঠনের ডাকে শুক্রবার ভারতজুড়ে চলছে ধর্মঘট। ধর্মঘটের কারণে পুরোপুরি অচল হয়ে গেছে কেরালা ও কর্নাটক। মুম্বাই ও দিল্লিতেও ধর্মঘটের কিছুটা পড়েছে। তবে পশ্চিমবঙ্গসহ বেশ কয়েকটি রাজ্যে ধর্মঘটের তেমন কোনো প্রভাবই পড়েনি।

ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে শ্রমিকদের ন্যূনতম মাসিক বেতন ১৮ হাজার এবং মাসিক পেনশন ৩ হাজার টাকা করাসহ ১২ দফা দাবিতে দেশজুড়ে এ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। শ্রমিক নেতাদের দাবি, ১৮ কোটিরও বেশি শ্রমিক-কর্মচারী এই ধর্মঘটে অংশ নেবেন। ধর্মঘটে তারা ভারতজুড়ে ব্যাংকিং, কয়লা, পরিবহনখাতসহ বিভিন্ন শিল্পাঞ্চল পুরোপুরি বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছেন। বেতন বৃদ্ধির দাবিতে নার্স ও রেডিওলজিস্টরাও পৃথকভাবে ধর্মঘট পালন করছেন। তবে তারা জানিয়েছেন, জরুরি পরিস্থিতিতে তারা সেবা প্রদান করবেন।

শুক্রবার ধর্মঘট শুরু হওয়ার পর ভারতের সব সরকারি ব্যাংকের কার্যক্রম বন্ধ আছে। তবে অধিকাংশ রাজ্যেই বেসরকারি ব্যাংকগুলো খোলা রয়েছে। এটিএম বুথগুলো খোলা থাকায় মানুষ সেখান থেকে অর্থ তুলতে পারছেন।

বাম শাসিত কেরালা রাজ্যের সরকারি অফিস, স্কুল-কলেজ ও গণপরিবহন বন্ধ রয়েছে। কর্নাটকে কংগ্রেস সরকার ধর্মঘটে সমর্থন জানিয়েছে। রাজ্যের স্কুল-কলেজ বন্ধ আছে। তবে আংশিকভাবে গণপরিবহন চলাচল করছে। দিল্লিতে গণপরিবহন চলাচল স্বাভাবিক রয়েছে। বাণিজ্যিক নগরী মুম্বাইয়ে অভ্যন্তরীণ ট্রেন চলাচল স্বাভাবিক আছে। এর পাশপাশি অটোরিক্সা, ট্যাক্সি ও বাস স্বাভাবিকভাবে চলাচল করছে।

পশ্চিমবঙ্গে ধর্মঘটের তেমন কোনো প্রভাব পড়েনি। রাজ্যে সকাল থেকেই ট্রেন, বাস, ট্যাক্সি, অটোরিকশা চলাচল স্বাভাবিক রয়েছে। দমদম বিমানবন্দরে বিমান চলাচলও স্বাভাবিক রয়েছে। ধর্মঘটের সমর্থনে মিছিল এবং সড়ক অবরোধ করলে সিপিএম নেতা ও শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্যসহ অন্যদের পুলিশ গ্রেফতার করেছে।ভ্যাটিকান যাওয়ার আগে দমদম বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘নিশ্চিন্তে কাজে যান। রাস্তায় কোনও সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে প্রশাসনকে জানান। কড়া ব্যবস্থা নেবে প্রশাসন।’