১০ হাজার জীবনকে বদলে দিচ্ছি

নিজস্ব প্রতিবেদক : ‘আমরা ১০,০০০ জীবনকে বদলে দিচ্ছি’ স্লোগানে গ্রামবাংলার স্কুল-শিক্ষার্থীদের মাঝে আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষা ছড়িয়ে দিতে ড্রিমস ফর টুমোরোর জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত এ সম্মেলনে কেন্দ্রীয় পরিচালনা পরিষদ, সারাদেশ থেকে সংগঠনের বিভিন্ন সেন্টারের প্রতিনিধি ও সহযোগীরা অংশগ্রহণ করেন। এতে এ বছরের কর্মপরিকল্পনা গ্রহণ এবং প্রান্তিক পর্যায়ে এর সুষ্ঠু বাস্তবায়ন ও তার মূল্যায়নের নানা দিক নিয়ে আলোচনা, মতবিনিময় এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখেন বিশিষ্ট চিত্রশিল্পী ও গীতিকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন মতলুব আলী। স্বাগত বক্তব্য দেন ড্রিমস ফর টুমোরোর প্রতিষ্ঠাতা পরিচালক জাভেদ পারভেজ। আরও বক্তব্য দেন প্রতিষ্ঠানের অপারেশন ডিরেক্টর ইঞ্জিনিয়ার জাকির আহমেদ ও কমিউনিকেশন ডিরেক্টর কান্তা কানিজ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কঙ্গোর কনসাল জেনারেল জায়নুদ্দিন আদিল, বিশ্বব্যাংক কর্মকর্তা নুসরাত মঞ্জুর এবং একটি বেসরকারি মোবাইল কোম্পানির কর্মকর্তা আনিকা ভক্ত। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাহমুদুর রহমান শাওন।

ড্রিমস ফর টুমোরো একটি অলাভজনক প্রতিষ্ঠান যা গ্রামবাংলার স্কুল-শিক্ষার্থীদের মাঝে আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষা ছড়িয়ে দেওয়ার পাশাপাশি তাদের স্বপ্ন, মূল্যবোধ, দেশপ্রেম ও নেতৃত্বের গুণাবলি শিখতে উদ্বুদ্ধ করে। গ্রামের স্কুল শিক্ষার্থীদের মাঝে সফলতার ছয়টি স্তম্ভ শেখাতে সংগঠনটি তার ১০টি সেন্টারে নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এসব সেন্টারে যেসব বিষয়ে শিক্ষার্থীদের শেখানো হয় সেগুলো হলো- পাঠ্যবইয়ের জ্ঞান সহজ ও আকর্ষণীয় উপায়ে উপস্থাপন যাতে শিক্ষার্থীরা মুখস্থের বদলে আনন্দ নিয়ে ও বুঝে শিখতে পারে, বইয়ের বাইরের জ্ঞান ও ইন্টারনেটের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া, শিক্ষার্থীদের মাঝে নেতৃত্বের গুণাবলি বিকশিত করা, তাদের বড় স্বপ্ন দেখাতে উৎসাহিত করা, নৈতিকতা, মূল্যবোধ নির্ভর জীবন গঠনে উদ্বুদ্ধ করা এবং শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেমের বীজ বপন করা।