১১-১৭ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ

সচিবালয় প্রতিবেদক : ‘জাটকা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না’ এ স্লোগানে আগামী ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৭’ পালন করবে সরকার।

এ উপলক্ষে জাটকা সংরক্ষণে ১১ মার্চ থেকে ১৭ মার্চ দেশের মৎস্যবাজারগুলোতে ঝটিকা অভিযান চালানো হবে। সরকারের ভ্রাম্যমাণ আদালত এসব অভিযান পরিচালনা করবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বুধবার দুপুরে ইলিশ সম্পদ সংরক্ষণসংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় জানানো হয়, জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন উপলক্ষে রাজধানীর মৎস্যভবনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সংবাদ সম্মেলন, পটুয়ালখালীর কলাপাড়ায় বর্ণাঢ্য র‌্যালি ও জনসভাসহ কর্মসূচি পালন করা হবে।

সভায় আরো জানানো হয়, ইলিশের জাটকা নিধনরোধে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির জন্য ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াসহ সারা দেশে প্রচারের পাশাপাশি মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক ওয়ার্কশপ এবং জাটকা সংরক্ষণের স্বার্থে তেতুলিয়ায় একটি র‍্যাব ক্যাম্প স্থাপনেরও সিদ্ধান্ত হয়।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, র‍্যাব, পুলিশ, বিজিবি, কোস্টগার্ড, মৎস্যজীবী সমিতিসহ কমিটির অন্যান্য প্রতিনিধি এবং উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।