১৩০০ কোটি ডলার পাচ্ছে গ্লোবাল ফান্ড

ডেস্ক রিপোর্ট : প্রাণঘাতী তিনটি রোগ- এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধে ১ হাজার ৩০০ কোটি ডলার অনুদান পাচ্ছে গ্লোবাল ফান্ড (জিএফ)।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার বিকেলে আইসিএওর সদর দপ্তরের অ্যাসেম্বলি হলে সম্মেলনের সমাপনী অধিবেশনে এ ঘোষণা করেন।

তিনি জানান, বিশ্বনেতারা দুদিনের সম্মেলনে বিশ্বের প্রাণঘাতী তিনটি রোগ প্রতিরোধে এই তহবিলে এক হাজার ৩০০ কোটি ডলার অনুদান দেওয়ার অঙ্গীকার করেছেন। এর ফলে বিশ্বে ৮০ লাখ লোকের জীবন রক্ষা পাবে।

সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং স্বাস্থ্যমন্ত্রীরা।

কানাডার প্রধানমন্ত্রী ছাড়াও সম্মেলনের সমাপনী অধিবেশনে সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন, যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী প্রীতি পাতিল ও মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস বক্তৃতা করেন।

সমাপনী অধিবেশনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের একটি ভিডিও বার্তাও প্রচার করা হয়।

২০৩০ সালের মধ্যে এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া নির্মূলের অঙ্গীকার বাস্তবায়ন করতে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং স্বাস্থ্য ও অর্থমন্ত্রীদের পাশাপাশি বেসরকারি সেক্টর, বিভিন্ন প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেন।

গ্লোবাল ফান্ড এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধ ও চিকিৎসা কার্যক্রম সংশ্লিষ্ট বিশ্বের প্রধান অর্থদাতা সংস্থা।

সূত্র : বাসস