১৩ শর্তের বিষয়ে রাষ্ট্রীয় প্রতিক্রিয়া জানাতে কুয়েতে পৌঁছেছেন কাতারি

আন্তর্জাতিক ডেস্ক : নিষেধাজ্ঞা প্রত্যাহারে সৌদি আরব ও তার মিত্রদের দেওয়া ১৩ শর্তের বিষয়ে রাষ্ট্রীয় প্রতিক্রিয়া জানাতে কুয়েতে পৌঁছেছেন কাতারি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি।

এই বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্থতা করছে কুয়েত। কাতার কী ধরনের প্রতিক্রিয়া জানাচ্ছে, তা প্রাধান্য পাবে বুধবার কায়রোয় অনুষ্ঠেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে।

সন্ত্রাসে অর্থায়ন ও ইরানকে সাহায্য করার অভিযোগে এই চার দেশ ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে কাতারের দাবি, তাদের বিরুদ্ধে আনা অভিযোগ ‘ভিত্তিহীন’।

উপসাগরীয় এই চার দেশ কাতারের সঙ্গে শুধু কূটনৈতিক সম্পর্কই ছিন্ন করেনি, স্থল, জল ও আকাশ পথেও সব ধরনের যোগাযোগ বন্ধ রেখেছে। প্রতিবেশীরা এই কঠোর অবরোধ আরোপের পর সেগুলো প্রত্যাহারে ১৩টি শর্ত দিয়ে ১০ দিন সময় বেঁধে দেয়, যা রোববার শেষ হয়েছে। কিন্তু শর্ত প্রত্যাখ্যান করেছে দোহা।

এদিকে, শর্ত পূরণে বেঁধে দেওয়া সময় শেষ হওয়ায় কাতারকে আরো ৪৮ ঘণ্টা সময় দিয়েছে সৌদি আরব ও তার মিত্ররা। এ অবস্থায় কাতারের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে কুয়েতে পৌঁছেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আল-থানি।

নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার যেসব শর্ত দিয়েছে সৌদি আরব ও তার মিত্ররা, সেগুলোর মধ্যে রয়েছে, আন্তর্জাতিক নিউজ নেটওয়ার্ক আলজাজিরা বন্ধ করা, কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করা এবং ইরানের সঙ্গে সম্পর্ক শিথিল করা।

রোববার মধ্যরাতে কাতার শর্ত পূরণে প্রতিক্রিয়া না জানানোয় শেষমেষ সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত যৌথভাবে জানায়, তাদের পরের পদক্ষেপ কী হবে, তা বুধবার কায়রোয় বৈঠক শেষে জানানো হবে। আর কাতারের পক্ষ থেকে এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে, ওইসব শর্ত পূরণ করা হবে না।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতার, সৌদি আরব ও আবু ধাবির নেতাদের সঙ্গে রোববার কথা বলেছেন।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন