১৫ ঘণ্টা পর মুক্ত হলেন পবিপ্রবির ভিসিসহ শিক্ষক-কর্মকর্তারা

পটুয়াখালী প্রতিনিধি : ১৫ ঘণ্টা পর মুক্তি হলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শামসুউদ্দিনসহ অন্য শিক্ষক-কর্মকর্তারা।

বুধবার রাত ১টার দিকে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাদের উদ্ধার করে বাসভবনে পৌঁছে দেন।

মঙ্গলবার সকাল ১০টার দিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) মাস্টাররোলের শতাধিক কর্মচারী চাকরি অ্যাডহকের দাবিতে আন্দোলনের ডাক দেন। এক পর্যায়ে প্রশাসনিক ভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে দেন আন্দোলনকারীরা। এতে অবরদ্ধ হয়ে পড়েন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, রেজিস্ট্রারসহ প্রশাসনিক ভবনে থাকা কর্মকর্তা-কর্মচারীরা। সন্ধ্যার পর আন্দোলনকারীরা প্রশাসনিক ভবন ত্যাগ করে আগামীকাল পুনরায় ভিসি কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করবে এমন সিদ্ধান্ত নেয়। এ ঘটনার খবর পেয়ে সংশ্লিষ্ট থানার পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করে।

পর্যায়ক্রমে পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে উঠলে রাতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়। রাত ১০টার দিকে সহকারী পুলিশ সুপার সদর সার্কেল সাইফুল ইসলাম প্রশাসনিক ভবনে ভিসির সঙ্গে একান্ত বৈঠক করেন। এর কিছুক্ষণ পরই অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান, দুমকী উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ঘটনাস্থলে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আরো এক দফা বৈঠক করেন। এক পর্যায়ে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

এদিকে ক্যাম্পাস সূত্রে জানা গেছে, চাকরি স্থায়ী না হওয়ায় মাস্টাররোলের কর্মচারীরা দীর্ঘদিন ধরে অনশন, ধর্মঘট, অবস্থান কর্মসূচি, কর্মবিরতি এবং বিক্ষোভ সমাবেশ চালিয়ে আসছেন। কোন উপায় না পেয়ে মঙ্গলবার সকালে ফের আন্দোলনের ডাক দেন মাস্টাররোলের কর্মচারীরা।

পবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর জেহাদ পারভেজ বলেন, ‘মাস্টারোলে নিয়োগের সময়ে চাকরি স্থায়ীকরণের কোন শর্ত ছিল না। বর্তমানে পবিপ্রবি আইন অনুযায়ী তাদের অ্যাডহক করা যাবে না। ভবিষ্যতে নিয়োগ হলে তাদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।’

এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড শামসু উদ্দিন জানান, ‘আন্দোলনকারীদের সঙ্গে সমন্বয় করা হয়েছে। তাদের দাবি পূরণ করার লক্ষে আমি নিয়োগ বোর্ডের সঙ্গে কথা বলবো।’