১৫ মে থেকে পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে সারা দেশব্যাপী বিশেষ অভিযান শুরু

সচিবালয় প্রতিবেদক : পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে আগামী ১৫ মে থেকে সারা দেশব্যাপী বিশেষ অভিযান শুরু হবে।

রোববার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকারি-বেসরকারি কর্মকর্তা ও নেতৃবৃন্দের এক সমন্বয় সভায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এ তথ্য জানান।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ এ নির্ধারিত ১৭টি পণ্য যেমন- ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া পরিবহন ও সংরক্ষণে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

পাটের অতীত গৌরবের বিবরণ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর একান্ত আগ্রহেই আবার আমরা সোনালি আঁশের সুদিন ফিরিয়ে আনব, যাতে জনগণ পাট উৎপাদনে আগ্রহী হয়।’

তিনি বলেন, ‘বর্তমানে দেশে পাট ও বস্ত্রের সংমিশ্রণে উন্নতমানের শার্ট ও প্যান্টসহ জিন্স কাপড় তৈরি করা হচ্ছে।’ পণ্যের মোড়কে স্বাস্থ্যহানিকর পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহার বর্জনে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

মির্জা আজম বলেন, ‘আগামী ১৫ মে থেকে দেশের সকল সড়কপথ, জলপথ, স্থলবন্দর, মালামাল পরিবহনকারী যানবাহন, উৎপাদনকারী, প্যাকেটজাতকারী, আমদানিকারক-রপ্তানিকারক প্রতিষ্ঠানে মোবাইল কোর্টের মাধ্যমে বিশেষ অভিযান চালানো হবে। স্বরাষ্ট্র, বন ও পরিবেশ, সড়ক ও সেতু পরিবহন, নৌপরিবহন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও র‌্যাবের সহায়তায় এই বিশেষ অভিযান পরিচালিত হবে।’

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব কৃষ্ণ ভট্টাচার্য, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি, বাংলাদেশ বাস-ট্রাক ওর্নাস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতি, ট্রাক এজেন্সি সমিতি, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এবং লঞ্চ মালিক সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।