১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি

রাবি প্রতিনিধি : দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার আত্মোৎসর্গের দিনকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি।

গণঅভ্যুত্থানের সময় শিক্ষার্থীদের বাঁচাতে নিজের প্রাণ উৎসর্গ করা এই মহান শিক্ষককে একুশে পদকে ভূষিত করারও দাবি তোলা হয়েছে।

আজ থেকে ৪৮ বছর আগে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে পাকিস্তানি বাহিনীর গুলিতে শহীদ হন ড. শামসুজ্জোহা। ড. জোহা নামে পরিচিত ছিলেন তিনি।

ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত এবং স্বাধীনতা-উত্তর বিভিন্ন আন্দোলন-সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো সমান্তরাল ভূমিকা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। স্বৈরশাসক আয়ুব খানের অপশাসনের বিরুদ্ধে গর্জে ওঠা গণঅভ্যুত্থানে দুর্বার বিক্ষোভ হয় রাবিতে। তখন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ও প্রক্টর ছিলেন অধ্যাপক ড. শামসুজ্জোহা। তার আত্মত্যাগ বাংলাদেশের মুক্তিসংগ্রামকে বেগবান করে। ১৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিক্ষোভরত মুক্তিকামী শিক্ষার্থীদের ওপর চড়াও হয় পাকিস্তানি হানাদার বাহিনী। তিনি তাদের নিবৃত করার চেষ্টা করেন। তিনি অঙ্গীকার করেন, ‘কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে সে গুলি আমার গায়ে লাগবে।’ হলোও তাই। বর্বর পাকিস্তানি বাহিনীর গুলিতে মাটিতে ঢলে পড়েন ড. জোহা। তিনি বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী।

দেশ স্বাধীন হওয়ার পর দীর্ঘদিন অবহেলিত ছিল ড. জোহার আত্মদান। তার শাহাদাতের ৩৭ বছর পর ২০০৮ সালে মরণোত্তর স্বাধীনতা পদকে ভূষিত করা হয় তাকে। ড. জোহার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি স্মারক ডাক টিকিট প্রকাশ করে সরকার।

রাজশাহী বিশ্বদ্যিালয় প্রতিবছর গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করে ড. শামসুজ্জোহা দিবস। এর মধ্যেই সীমাবদ্ধ দিবসটি। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবি, রাবিতে সীমাবদ্ধ না রেখে এ দিনকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণা করে পুরো জাতিকে এই নির্ভীক শিক্ষকের জীবন ও আদর্শ সম্পর্কে জানার সুযোগ করে দেওয়া হোক। গণঅভ্যুত্থানের মতো উত্তাল সময়ে জীবনের মায়া উপেক্ষা করে শিক্ষার্থীদের বাঁচাতে ড. জোহা যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা বাংলাদেশ ও বিশ্বে বিরল। তার আদর্শে উজ্জীবিত হয়ে শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার ভিত্তি হিসেবে ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণা করা হোক।

জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি জানিয়ে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘১৮ ফেব্রুয়ারি ড. জোহার শাহাদাতের ঘটনা স্বাধীনতা আন্দোলনের গোড়াপত্তনের অন্যতম কারণ। এ ছাড়া শিক্ষার্থীদের রক্ষায় তার আত্মত্যাগ দেশের সমগ্র শিক্ষকসমাজের জন্য সম্মানের। এই ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি দীর্ঘদিনের। শুধু বিশ্ববিদ্যালয় প্রশাসনের নয়, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষকের প্রাণের দাবি। আমরা শিক্ষক সমিতির মাধ্যমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এবং সরকারের কাছে বিভিন্ন সময়ে দাবি জানিয়েছি। কিন্তু ড. জোহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ায় এবং রাজশাহী একটি প্রান্তিক অঞ্চল হওয়ায় এ বিষয়টি আজ অবহেলিত।’

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শাহ্ আজম শান্তনু বলেন, ‘ড. শামসুজ্জোহার শাহাদাতের মাধ্যমে পূর্ব পাকিস্তানে আইয়ুববিরোধী আন্দোলন চরম রূপ ধারণ করে এবং বাংলাদেশ স্বাধীনতার দাবি আরো জোরালো হয়। স্বাধীনতার ভিত্তি রচনাকালে তিনিই পাকিস্তানি হানাদারদের হাতে নিহত প্রথম বাংলাদেশি শহীদ বুদ্ধিজীবী। শিক্ষার্থীদের আগলে রেখে ড. জোহার আত্মত্যাগ শিক্ষার্থী-শিক্ষক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত। এর মাধ্যমে শিক্ষকের প্রতি শিক্ষার্থীদের পরম শ্রদ্ধা, অন্যদিকে শিক্ষার্থীদের প্রতি শিক্ষকের পরম ¯েœহের বহিঃপ্রকাশ ঘটে। কিন্তু দুঃখের বিষয়, ড. জোহাকে রাষ্ট্রীয়ভাবে স্মরণ করা হয় না। তার ইতিহাস শুধু রাজশাহী বিশ^বিদ্যালয়েই সীমাবদ্ধ। অনেকেই জানেন না তার আত্মত্যাগের কথা। তাই আমি মনে করি, ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণা এবং ড. জোহাকে একুশে পদকে ভূষিত করা এখন সময়ের দাবি।’

তিনি আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সম্মানিত করেছেন। আশা করি, এই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখে রাজশাহী বিশ^বিদ্যালয়ের দীর্ঘদিনের দাবি পূরণ করবেন তিনি। আমরা এরইমধ্যে জাতীয়ভাবে ১৮ ফেব্রুয়ারিকে শিক্ষক দিবস হিসেবে পালনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষক সমিতির পক্ষ থেকে দাবি জানিয়েছি।’

ড. শামসুজ্জোহা গবেষক রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সাজ্জাদ বকুল মনে করেন, ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় ছাত্র-শিক্ষক দিবস ঘোষণা করা উচিত।

তিনি বলেন, ‘১৮ ফেব্রুয়ারি শিক্ষকদের জন্য ছাত্র এবং শিক্ষার্থীদের জন্য শিক্ষক শহীদ হন। ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি সকালে পাকিস্তানি বাহিনীর হাতে আটক শিক্ষকদের কারাগারে নিয়ে যাওয়ার সময় বাধা দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। সে সময় শহীদ হন রাজশাহী সিটি কলেজের ছাত্র নুরুল ইসলাম খোকা। একই দিন রাজশাহী বিশ্বদ্যালয়ে শিক্ষার্থীদের প্রাণ রক্ষা করতে গিয়ে শহীদ হন ড. জোহা। ফলে শিক্ষার্থীদের প্রতি শিক্ষকের এবং শিক্ষকদের প্রতি শিক্ষার্থীর এই আত্মোৎসর্গের দৃষ্টান্ত জাতীয় পর্যায়ে লালনের জন্য শিগগিরই ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় ছাত্র-শিক্ষক দিবস ঘোষণা করা উচিত।’

ড. জোহার নির্ভীক জীবন ও কর্মের ওপর ঐতিহাসিক প্রেক্ষাপটে একটি ‘দাবানল’ নামের ডকুফিকশন নির্মাণ করেছেন সাজ্জাদ বকুল।

এ ছাড়া ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান-প্রাক্তন শিক্ষক-শিক্ষাথীরা। এ বিষয়ে অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা।