১৯৯১ সালের বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন দাবি

নিজস্ব প্রতিবেদক : ১৯৯১ সালের বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ও সরকারি খাস জমিতে কলোনি করে সল্প কিস্তিতে ভাড়াটিয়াদের বাসস্থানের ব্যবস্থা করার দাবি জানিয়েছে বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের চেয়ারম্যান ও ভাড়াটিয়া ঐক্যের সভাপতি আশরাফ আলী হাওলাদার।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন আয়োজিত বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ পূর্ণ বাস্তবায়ন করার দাবিতে গণজমায়েতে এ দাবি জানান তিনি।

আশরাফ আলী বলেন, প্রায় ভাড়াটিয়ারা বাড়ির মালিকের কাছে জিম্মি। আর এ বিষয় নিয়ে ইতোপূর্বে অনেক মানববন্ধন হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এর কোনো সমাধান হয়নি। তাই আমরা চাই অতিসত্বর সিটি করপোরেশন দক্ষিণ ও উত্তরের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে এটা সমাধানের দাবি জানাচ্ছি।

বাড়িওয়ালারা ইচ্ছা করে কোনো কারণ ছাড়াই বাড়ি ভাড়া বাড়িয়ে দিচ্ছে। আবার কোনো কোনো বাড়িওয়ালা বাড়ি ভাড়ার রশিদ না দেওয়ায় ভাড়াটিয়ারা হয়রানির শিকার হচ্ছে।

কিন্তু ১৯৯১ সালের বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনে কীভাবে বাড়িভাড়া নেওয়া হবে, কীভাবে বাড়িভাড়া দেবে, আবাসিক এলাকায় কত টাকা ভাড়া, অনাবাসিক এলাকায় কত টাকা ভাড়া এবং রাস্তার পাশে কত টাকা ভাড়া ও রাস্তার ১০ গজ ভেতরে কত টাকা ভাড়া নেওয়া হবে সব উল্লেখ করা আছে। সরকারি আইন মোতাবেক বাড়ি ভাড়া দেওয়া ও নেওয়া হলে ভাড়াটিয়া এবং বাড়িওয়ালার মধ্যে সুসম্পর্ক তৈরি হবে বলেও জানান তিনি।

এ সময় আরো বক্তব্য রাখেন, কাজী আরেফ ফাউন্ডেশনের সভপতি কাজী মাসুদ আহমেদ, জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ, বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের যুগ্ম সদস্য সচিব হাফেজ মাওলানা আক্তার হোসেন প্রমুখ।