২০০৯ থেকে এখন পর্যন্ত ৪৬ লাখ ৭৯ হাজার ২২৯ জন কর্মীকে বিদেশে পাঠানো হয়েছে

সংসদ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, ২০০৯ থেকে ২০১৭ সালের ১৫ জুন পর্যন্ত আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে ৪৬ লাখ ৭৯ হাজার ২২৯ জন কর্মীকে বিদেশে পাঠানো হয়েছে।

বুধবার জাতীয় সংসদে রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, গত জোট সরকারের আমলে বিশ্বের মাত্র ৯৭ দেশে কর্মী পাঠানো হতো। বর্তমানে এই সংখ্যা ১৬২তে উন্নীত হয়েছে। নতুন শ্রমবাজার সৃষ্টির লক্ষ্যে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিদেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় সরকার শ্রমবাজার সম্প্রসারণে কাজ করছে।

এ সময় প্রধানমন্ত্রী শ্রমবাজার সম্প্রসারণের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বৈদেশিক কর্মসংস্থান খাতকে থ্রাস্ট সেক্টর (অগ্রাধিকারপ্রাপ্ত খাত) ঘোষণা করা হয়েছে। এ খাতের গুরুত্ব বিবেচনায় বিদ্যমান শ্রমবাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রমবাজার সৃষ্টিতে জোর দিয়েছি।

শফিকুল ইসলাম শিমুলের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বিদেশে বাণিজ্য সস্প্রসারণের লক্ষ্যে আওয়ামী লীগ সরকার বিভিন্ন দেশের সঙ্গে আলোচনার মাধ্যমে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারতসহ ৪৫টি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। মু্ক্ত বাণিজ্য চুক্তির লক্ষ্যে পলিসি গাইডলাইন ফর ফ্রি ট্রেড এগ্রিমেন্ট ২০১০ প্রণয়ন করেছে।

বুধবার বিকেল সোয়া ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।