২০১৭ সালে আশা করা যাচ্ছে বিশ্বব্যাপী এর বাস্তবায়ন দেখা যাবে

স্মার্ট বাড়ি
বিশ্বের সবচেয়ে বড় ও জাঁকজমকপূর্ণ ভোক্তা প্রযুক্তিপণ্য প্রদর্শনী কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) আগামীকাল ৫ জানুয়ারি থেকে শুরু হবে। মেলা উপলক্ষে গোটা বিশ্বের প্রায় দুই লাখ মানুষ লাস ভেগাসে জড়ো হবে বলে ধারণা করা হচ্ছে। এবার এই মেলার ৫০ বছর পূর্ণ হবে। তাই আয়োজনেও যোগ হয়েছে নতুন মাত্রা। ষাটের দশকের নির্মিত চলচ্চিত্রে জেমস বন্ড, ক্যাপ্টেন ক্রিক এবং জর্জ জেটসন যেসব যন্ত্র ব্যবহার করতেন তার অনেক কিছুই দেখা যাবে এবারের সিইএসে। আপাতত হাতের নাগালে না পেলেও হয়তো সেসব পণ্য বা যন্ত্রই হবে প্রযুক্তির নতুন ধারা। তবে সিইএসে দেখানো প্রযুক্তি যে বছরজুড়ে চলবে, তা বলাই যায়।২০১৬ সালে স্মার্ট বাড়ির ধারণা বেশ নজর কেড়েছিল। ২০১৭ সালে আশা করা যাচ্ছে বিশ্বব্যাপী এর বাস্তবায়ন দেখা যাবে। ধীরে ধীরে ঘরে ব্যবহৃত যন্ত্রপাতি ইন্টারনেটে যুক্ত হয়ে ‘স্মার্ট’ হয়ে উঠছে। যেসব তারহীন যন্ত্র ওয়াই-ফাই সংযোগ ও বিভিন্ন অ্যাপ দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে। বিশেষ করে রান্নার কাজে ব্যবহৃত যন্ত্র আরও আধুনিক হবে।

কণ্ঠ-নিয়ন্ত্রিত ডিজিটাল সহকারী
বর্তমানে সবচেয়ে প্রতিযোগিতামূলক প্রযুক্তি হলো কণ্ঠ-নির্দেশ বা ভয়েস কমান্ডের মাধ্যমে কোনো কাজ সম্পাদন করা। সিইএসে এই প্রযুক্তির মূল আকর্ষণ থাকবে আমাজনের অ্যালেক্সা। অনেকটা অ্যাপলের সিরি, গুগল হোম বা মাইক্রোসফটের করটানার মতো। যদিও এই প্রতিষ্ঠানগুলো এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে না, তবে স্যামসাং তার নতুন সহকারী ভাইভ নিয়ে আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে পারে।

বৈদ্যুতিক গাড়ি
প্রদর্শনীতে বড় একটি চমক থাকবে গাড়ির বিভিন্ন প্রযুক্তি ও খবরাখবরে। যেখানে স্বয়ংক্রিয়ভাবে গাড়ি ও বৈদ্যুতিক গাড়িও থাকবে। লাস ভেগাসের এই মেলায় ফিয়াট ক্রাইসলার, বিএমডব্লিউ, ফোর্ড, টয়োটা, নিশান এবং হুন্দাই এ ধরনের আধুনিক গাড়ি দেখাবে।

স্মার্ট টেলিভিশন
ভাঁজ করা পর্দার টিভি দেখা যাবে এবারের আয়োজনে। এ ছাড়া ওলেড, ফোরকে, এইচডিআর প্রযুক্তি এবং ইন্টারনেট সংযোগে পরিচালিত বিভিন্ন প্রযুক্তি থাকবে। স্যামসাং, সনি, এলজিসহ চীনা কিছু প্রতিষ্ঠান এমন স্মার্ট টিভি দেখাবে।

নতুন ধাঁচের ল্যাপটপ
প্রদর্শনীতে কোনো ডেস্কটপ কম্পিউটার থাকছে না। ল্যাপটপ ও ট্যাবলেটের মিশ্রণে নতুন প্রযুক্তির হাইব্রিড ল্যাপটপ কম্পিউটার দেখা যাবে মেলায়। এই প্রযুক্তি নিয়ে আসছে ডেল, লেনোভো, আসুস, এসার এবং এইচপি। বছরের শুরু থেকেই এই কম্পিউটারগুলো বাজারে পাওয়া যাবে।