২০২০ কোটি টাকার ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক নিরাপত্তা এবং বিকিরণ সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক এক উৎস হিসেবে রাশান ফেডারেশনের রোস্টকনাডজোর থেকে পরামর্শক সেবা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ১ হাজার ৩৫৪ কোটি টাকা। এ প্রকল্পটিসহ মোট ২ হাজার ২০ কোটি ৬৭ লাখ টাকার ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

অতিরিক্ত সচিব বলেন, চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনটিসি) ৪ ও ৫ নম্বর বার্থ পরিচালনার জন্য সম্পাদিত চুক্তিমূল্য শেষে চুক্তিমূল্যের অতিরিক্ত ভেরিয়েশন অর্ডার ভূতাপেক্ষ অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের প্রাক্কলিত দর ছিল ৪৯ কোটি ৮৫ লাখ টাকা। অতিরিক্ত ৯ কোটি ৭৩ লাখ টাকা বেড়ে যাওয়ায় প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ৫৯ কোটি ৫৮ লাখ টাকা।

তিনি বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ‘কনস্ট্রাকশন অব ইন্টারন্যাশনাল প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং অ্যাট কক্সবাজার এয়ারপোর্ট’ শীর্ষক প্রকল্পের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে ব্যয় হবে ২৭৫ কোটি টাকা। সিআরইডি অ্যান্ড এনডিই নামের দুটি নির্মাতা প্রতিষ্ঠান যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এছাড়া একই মন্ত্রণালয়ের ‘এক্সটেনশন অব অ্যাপ্রন টুয়ার্ডস নর্থ অব দ্য এক্সিস্টিং এক্সপোর্ট কার্গো অ্যাপ্রন অ্যাট হজরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (ফেইজ-২)’ শীর্ষক কাজ সম্পাদনের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ প্রকল্পে ব্যয় হবে ১৫৫ কোটি ২৬ লাখ টাকা। মেসার্স ন্যাশনাল ডেভেলপমেন্ট লিমিটেড নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করবে।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ এর আওতায় রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ অনুসন্ধান কূপ খননের কাজ বিজয়-১২ রিগ দ্বারা সুষ্ঠু ও নিরবচ্ছিন্নভাবে পরিচালনা করার জন্য একজন বিশেষজ্ঞ প্রোগ্রামারের সেবা গ্রহণের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। চীনের একটি প্রতিষ্ঠান এ সেবা দেবে। এজন্য ব্যয় হবে ৬৯ লাখ ১৫ হাজার টাকা।

একই মন্ত্রণালয়ের ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ এর আওতায় রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ অনুসন্ধান কূপ খননের কাজ বিজয়-১২ রিগ দ্বারা সুষ্ঠু ও নিরবচ্ছিন্নভাবে পরিচালনা করার জন্য একজন বিশেষজ্ঞ টপ ড্রাইভ সার্ভিস ইঞ্জিনিয়ারের সেবা গ্রহণের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৮৯ লাখ ৩৮ হাজার টাকা।

তিনি বলেন, বৈঠকে কনসোর্টিয়াম অব ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড গুয়াইয়ামা পিআর হোল্ডিং বিভি অ্যান্ড স্ট্র্যাটিজিক ফাইন্যান্স লিমিটেড কর্তৃক নারায়ণগঞ্জ জেলার মেঘনাঘাটে ৬০০ মেগাওয়াট ক্ষমতার (নেট ৫৮৪ মেগাওয়াট) গ্যাস/আরএলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ২২ বছর পর্যন্ত সরকার প্রতিষ্ঠানটির উৎপাদিত বিদ্যুৎ কিনবে। বিদ্যুৎ উৎপাদনে গ্যাস ব্যবহার হলে প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ৩ টাকা ৯৫ পয়সা আর এলএনজি ব্যবহার হলে দাম পড়বে ৫ টাকা ৪৪ পয়সা।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লি বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৮৪ হাজার ৮৬৪টি খুঁটি ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দুটি লটে এসব খুঁটি সরবরাহ করা হবে। এর মধ্যে একটি লটে ৪২ হাজার ৩২টি খুঁটির দাম পড়বে ৮৭ কোটি ৮৮ লাখ টাকা। বাকি ৪২ হাজার ৩২টি খুঁটির দাম পড়বে ৮৭ কোটি ৯৪ লাখ টাকা।

তিনি বলেন, বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লি বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় টার্ন-কি ভিত্তিতে চারটি সাব স্টেশন নির্মাণের ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৫ কোটি ৫৬ লাখ টাকা।

এছাড়া একই বিভাগের ‘পল্লি বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় টার্ন-কি ভিত্তিতে চারটি সাব স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৩ কোটি ৭২ লাখ টাকা। এ দুটি প্রকল্পই মেসার্স সানরাইজ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান বাস্তবায়ন করবে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক প্রস্তাবিত ‘এস্টাব্লিসিং ডিজিটাল কানেক্টিভিটি (ইডিসি)’ শীর্ষক প্রকল্পের আওতায় জি২জি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয় সংক্রান্ত পদ্ধতি পরিবর্তনের নীতিগত অনুমোদন দেওয়া হয়। এছাড়া বৈঠকে কাতার থেকে সরকারি পর্যায়ে ৩ লাখ ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়।