২০৩০ সালের মধ্যে বাংলাদেশ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় নেতৃত্ব দেবে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় নেতৃত্ব দেবে।

তিনি বলেন, ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছি। আমাদের চূড়ান্ত লক্ষ্যমাত্রা ৬৫ শতাংশ। সে অনুযায়ী আমাদের পুরো কারিগরি খাত ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বুধবার লন্ডনের ওয়েস্ট মিনিস্টার পার্ক প্লাজা হোটেলে ওয়ার্ল্ড এডুকেশন ফোরামের মন্ত্রী পর্যায়ের ৭ দিনব্যাপী সম্মেলনের ২য় দিনের আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই ফোরামে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ৩ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলে অন্য দুজন হলেন- শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এবং এনএসডিসি সচিবালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) খোরশেদ আলম।

আলোচনায় শিক্ষামন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ট সুবিধা ভোগ করছে। আমাদের যুবসমাজের সবাইকে যোগ্যতা মতো শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তিতে রূপান্তর করার উদ্যোগ গ্রহণ করছি।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় এ দক্ষ জনবলই হবে মূলশক্তি। তিনি এ কাজে উন্নত বিশ্বের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

ফোরামের আলোচনায় বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রীরা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে প্রযুক্তি ও কারিগরি শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও সম্প্রসারণের বিষয়ে সুপারিশ তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সম্মেলনে আগত ই-৯ গ্রুপের সদস্য দেশ মিশর, নাইজেরিয়া, পাকিস্তানসহ কয়েকটি দেশের শিক্ষা মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তিনি আগামী ৫ থেকে ৭ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য ই-৯ গ্রুপের শিক্ষা মন্ত্রীদের সম্মেলন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া তিনি বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রীদের সঙ্গে দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন।