২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিনত হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

মোঃ আসাদুল ইসলাম, চট্টগ্রাম: আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিনত হবে বললেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী, জনাব খালিদ মাহমুদ চৌধুরী এম.পি।

আজ ২২/০১/২০২৩ তারিখ রোজ রবিবার সকাল ১১ টায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, চট্টগ্রামে ২৪ তম ও মাদারীপুর শাখার ১৩ তম ব্যাচ প্রশিক্ষণার্থী রেটিংসদের প্রশিক্ষন সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কুরআন তেলোয়াতের মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান, অনুষ্ঠানে স্বগত বক্তব্যে প্রদান করেন ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ,ক্যাপটেন আতাউর রহমান।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জানাব খালিদ মাহমুদ চৌধুরী, এম.পি,
এ সময় প্রাধান অতিথি তার বক্তব্যের শুরুতেই উল্লেখ করেন,সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি,বিজয়ের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি আরো স্বরন করেন ১৫ আগষ্টের শহীদদের কে,জেলখানায় নিহত জাতীয় চারনেতা,২১শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহত আইভি রহমানসহ ২৪টি তাজাপ্রাণ,মহান মুক্তিযুদ্ধে শহীদ বীরদের এবং আত্ম ত্যাগকারি ২ লক্ষ মা-বোনকে।

তিনি উল্লেখ করেন যে,ডিজিটালইজেশনের কারণে বিশ্বনৌবহর দ্রুত গতিতে উন্নত থেকে উন্নতর হচ্ছে।সে সাথে তাল মিলিয়ে জাহাজী অফিসার ও রেটিং দেরকে প্রশিক্ষণের ব্যবস্থাকরতে হচ্ছে।

উক্ত অনুষ্ঠানে তিনি আরো বলেন, দিন বদলের পালায় বর্তমান সরকারের ভিশন -২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে সর্বকালে সর্বশেষ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার নিমিত্তে দেশের সকল সেক্টর একযোগে কাজ করে যাচ্ছে। সে প্রেক্ষিতে বাংলাদেশ নিম্ন মধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল ( ডেভেলপিং) দেশে এবং উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিনত হওয়ার পথে এগিয়ে চলছে।

আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিনত হবে। এরই অংশীদার হিসেবে শিপিং সেক্টর ও জাতিরপিতার সুযোগ্য কন্যা,মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সরকার গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে সক্ষম হয়েছে।তারই ধারাবাহিকতায় আজ ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ২৪ তম ও মাদারীপুর শাখার ১৩ তম ব্যাচ প্রশিক্ষণার্থী রেটিংসদের পশিক্ষন সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। তিনি আরো উল্লেখ করেন যে,উপমহাদেশের প্রাচীনতম এই ইন্সটিটিউটটিকে মেরিটাইম কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে পরিনত করার সরকারি পরিকল্পনার অংশ হিসেবে সরকার ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে ‘শেখ রাশেল সিমুলেটর ভবন’ নির্মাণ করেছে।যার মধ্যে ফুল মিশন ব্রীজ সিমুলেটর,ফুল মিশন ইঞ্জিন সিমুলেটর এবং হাই ভোল্টজ সিমুলেটর সহ অন্যান্য আধুনিক প্রশিক্ষণ যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। যুদ্ধরুণ বাংলাদেশর শিপিং সেক্টরের সংশ্লিষ্ঠ অফিসার ও রেটিংদের উন্নতমানের প্রশিক্ষণ প্রদানের সুযোগ সৃষ্টি হয়েছে। এ ধরনের প্রশিক্ষণের জন্য বাংলাদেশী অফিসার ও রিটিং ( নাবিক) দেরকে আর বিদেশে যাওয়ার প্রয়োজন হবেনা।ফলে দেশের আর্থিক সাশ্রয় হবে,বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে এবং কর্মসংস্থান ও বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন,ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, চট্টগ্রামের নিয়ন্ত্রণে মাদারীপুর শাখার স্থাপনাদির নির্মাণ সম্পন্ন হয়েছে। অচিরে উদ্বোধন করে মাদারীপুর ক্যাম্পাসে প্রশিক্ষন কার্যক্রম শুরু হবে। সেখানে প্রতি ব্যাচে ৩০০ জন করে ২টি ব্যাচে প্রতি বছর ৬০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হবে।

এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনায় উত্তরবঙ্গের কুড়িগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, কুড়িগ্রাম শাখার স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।যার ডিপিপি খুব শীঘ্রই অনুমোদন করা হবে।

এরপর মাননীয় প্রতিমন্ত্রী ইন্সটিটিউটের নবনির্মিত জামে মসজিদ ও শেখ রাশেল সিমুলেটর ভবনের শুভ উদ্বোধন করেন এবং শেখ রাশেল সিমুলেটর ভবন ঘুরে দেখন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন,পরিচালক কমডোর মোঃ নিজামুল হক ,স্বাধীনতার মহান স্থপতি ও বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বরন করে বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে একটি মানচিত্র দিয়েছেন, পতাকা দিয়েছেন। আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছি।দেশ গঠনের বিশাল কার্যক্রমের মধ্যে সোনার বাংলা বিনির্মানে সমুদ্র সম্পদ কাজে লাগানো ও সমুদ্র বানিজ্য সম্প্রসারণ ও আধুনিকায়নে বঙ্গবন্ধুর অবদান অনস্বীকার্য। The teritoril waters and maritime zon act এর উপর ভিত্তি করে আজ সমুদ্র আমাদের সীমানা প্রতিষ্ঠিত হয়েছে তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। বর্তমান সরকারের আমলে মেরিটাইম সেক্টরে ব্যাপক উন্নয়ন হয়েছে। জাহাজ নির্মাণ, নৌ বাণিজ্য সম্প্রসারন সহ এ সেক্টরের উন্নয়ন দক্ষ জনবল গড়তে ০৫ টি সরকারি,০৭ টি বেসরকারি মেরিটাইম ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ,ক্যাপটেন আতাউর রহমান তার বক্তব্যে মাননীয় প্রাধান অতিথি, বিশেষ অতিথি ও অন্যান্য অতিথি বৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।তিনি অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করায় যে সকল প্রতিষ্ঠান সার্বিক সহযোগিতা করেছেন তাদের কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ঞ্জাপন করেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সম্মানিত জাহাজ মালিক ও নাবিক নিয়োগকারী এজেন্টগন,সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ,প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ এবং বিদায়ী প্রশিক্ষণার্থীবৃন্দ।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সৌজন্যে পদত্ত গোল্ড মেডেল প্রাপ্ত হন অল রাউন্ড রেটিং জনাব,মোঃ আতিকুর রহমান টুটুল এবং মেসার্স হক এন্ড সন্স লিঃ সৌজন্যে প্রদত্ত বেষ্ঠ গ্রাউন্ড ড্রিল সিলভার মেডেল প্রাপ্ত হন প্যারেড কমান্ডার মোঃ ইসমাইল হোসেন। উক্ত প্রশিক্ষণ কোর্সে ২৯৭ প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।