২০ নভেম্বর পর্যন্ত আল্টিমেটাম

অর্থনৈতিক প্রতিবেদক : প্যাকেজ ভ্যাট পুনঃবহাল ও বিভিন্ন পর্যায়ে ভ্যাট কর্মকর্তাদের হয়রানি বন্ধসহ বেশ কিছু দাবি পূরণে আগামী ২০ নভেম্বর পর্যন্ত আল্টিমেটাম দিলেন ব্যবসায়ী ঐক্য ফোরাম।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর সব মার্কেট ও দোকান বন্ধ রাখার কর্মসূচি পালন করার পর এই সময়সীমা বেঁধে দিল ব্যবসায়ী সংগঠনটি।

ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করে বলেন, প্যাকেজ ভ্যাট পূর্বের ন্যায় বহাল, ৩৬ লাখ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৩ শতাংশ টার্ন ওভার কর এবং ভ্যাট কর্মকর্তাদের হয়রানি বন্ধে আজ পুরান ঢাকা, নিউ মার্কেট ও এলিফেন্ট রোডসহ রাজধানীতে পূর্ণদিবস সকল মার্কেট ও দোকান বন্ধ রাখা হয়।

তিনি আরো বলেন, ‘আমরা সমস্যা সমাধানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অর্থমন্ত্রীর প্রতি পুনরায় বিশেষ আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে আগামী ২০ নভেম্বরের মধ্যে সমস্যা সমাধান না হলে ব্যবসায়ী ঐক্য ফোরাম আলোচনা সাপেক্ষে বৃহৎ কর্মসূচি গ্রহণ করবে।’

এর আগে গত ৩০ অক্টোবর এ দাবিতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনের সামনে ব্যবসায়ী ঐক্য ফোরামের ব্যানারে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

যেখানে মানববন্ধন ও প্রতিবাদ সভা শেষে ব্যবসায়ীরা ২ নভেম্বর রাজধানীতে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রেখে পুর্ণদিবস ধর্মঘট পালনের বিষয়টি পুনরায় ঘোষণা করে। এরপর সুরাহা না হলে পর্যায়ক্রমে এফবিসিসিআই, এনবিআর অফিস ঘেরাও এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেওয়া হবে বলে জানান সংগঠনের নেতারা।

গত ২৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে আন্দোলনের ঘোষণা দেয় ব্যবসায়ী ঐক্য ফোরামের নেতারা।