২০ রমজানের মধ্যে সকল পোশাক শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাসের দাবি

নিজস্ব প্রতিবেদক : ২০ রমজানের মধ্যে সকল পোশাক শ্রমিক-কর্মচারীদের জুন মাসের বেতন ও বেসিক সমপরিমাণ ঈদ বোনাসসহ বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন নামের একটি সংগঠন।

মানববন্ধনে সংগঠনের সভাপতি বাহারানে সুলতান বাহার বলেন, ‘প্রতি বছর ঈদ আসলে পোশাক শিল্পে মালিকরা শ্রমিকদের বেতন-ভাতা না দেওয়ার প্রবণতা করে থাকেন।’ বেতন-ভাতা নিয়ে কোনো ধরনের ছলচাতুরি না করতে সরকার ও মালিকদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘যেহেতু জুন মাসের ২৬ তারিখ ঈদুল ফিতর উদযাপিত হবে সেহেতু জুন মাসের পূর্ণ বেতন বেসিক সমপরিমাণ ঈদ বোনাসসহ সকল বকেয়া বেতন-ভাতা ২০ রমজানের মধ্যে পরিশোধ এবং শ্রমিকরা যেন যথাসময়ে ঈদ করে এসে তাদের কাজে যোগদান করতে পারে সেজন্য ঈদের তিন দিন আগে শ্রমিকদের ছুটি দিতে হবে।’

বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. মোস্তফা, কেন্দ্রীয় নেতা গাজী মো. নূরে আলম, মায়া আক্তার প্রমুখ।

মানববন্ধন শেষে সংগঠনটি প্রেসক্লাবের সামনে একটি লাল পতাকা মিছিল বের করে হাইকোর্ট মোড় ঘুরে তোপখানা রোডের কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ করে।