২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাসের দাবি

নিজস্ব প্রতিবেদক : ২০ রোজার মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাসসহ সব পাওনা পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে বক্তারা বলেন, প্রতি বছর রোজার শুরুতে শ্রম মন্ত্রণালয় মালিকদের সঙ্গে বৈঠক করে সব পোশাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকেরা ঈদের ছুটির আগ মুহূর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে।

তারা বলেন, শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসেবে কিছু টাকা দেয় আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে। শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোনো সুযোগ থাকে না। প্রতিবাদ করলেও উৎসবের আগে আইনশৃঙ্খলার অজুহাতে সরকার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।

তারা বলেন, লাখ লাখ গার্মেন্টস শ্রমিকের ঘামের বিনিময়ে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। অথচ জাতীয় বাজেটে সেই শ্রমিকদের আবাসন, চিকিৎসা, খাদ্য নিরাপত্তার জন্য কোনো সুনির্দিষ্ট বরাদ্দ রাখা হয়নি।

নেতারা ২০ রোজার মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের আহ্বান জানান। একই সঙ্গে গার্মেন্টস শ্রমিকদের জন্য আবাসন, চিকিৎসা, ও রেশনিংয়ের ব্যবস্থা করতে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ দিতে এবং আশুলিয়ায় মজুরি আন্দোলনে শ্রমিক নেতাদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে সরকারের প্রতি আহ্বান জানান।

সংগঠনের যুগ্ম সমন্বয়ক নাঈমুল আহসান জুয়েলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়ক কামরুল আহসান, রহিমা আক্তার সাথী, আহসান হাবিব বুলবুল, আব্দুল ওয়াহেদ প্রমুখ।