২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে অস্কারের ৯৩তম আসর

আর মাত্র একদিন বাকি একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৩তম আসরের। ২৫ এপ্রিল (রোববার) বসবে চলচ্চিত্র দুনিয়ার চাঁদের হাট। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার এটি। ৯৩তম এই আসর প্রথম বারের মত বসতে চলেছে রেলস্টেশনে।

প্রতিবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে হয় অস্কারের মূল আয়োজন। কিন্তু এবার করোনা মহামারির মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতেই, লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারের পাশাপাশি ইউনিয়ন স্টেশনেও একযোগে অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত আয়োজকদের।

অস্কারজয়ী মার্কিন পরিচালক স্টিভেন সোডারবার্গ অস্কারের এ আয়োজন সম্পর্কে বলেছিলেন, ‘মজার ব্যাপার হলো, অস্কার অনুষ্ঠানটাকে আমার মনে হয় আস্ত একটা সিনেমা। একটা সিনেমা শেষে আপনার যেমন অনুভূতি হয়, অস্কার অনুষ্ঠান দেখেও তা–ই।’ এই পরিচালক এবার স্ট্যাসি শের আর জিস কলিন্সের সঙ্গে অস্কার অনুষ্ঠান প্রযোজনা করছেন।

গোটা লস অ্যাঞ্জেলেস পরিণত হয়েছে তারকাদের মিলনমেলায়। চলচ্চিত্র দুনিয়ার নামকরা তারকা ও আমন্ত্রিত অতিথিরা ইতোমধ্যেই এসে পৌঁছেছেন হলিউডে।

অস্কারের এবারের আসরে আমন্ত্রণ জানানো হয়েছে বিশ্বের আট শতাধিক তারকাকে। অতিথি তালিকায় নাম রয়েছে বলিউড তারকা হৃত্বিক রোশন এবং আলিয়া ভাটেরও। তালিকায় যাদের নাম উঠেছে তারা সুযোগ পাবেন এ বছরের অস্কার মনোনয়নে ভোট দেওয়ার।

অস্কারের অফিশিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এবারের অস্কারে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ৩৬ শতাংশ কৃষ্ণাঙ্গ এবং ৪৫ শতাংশ নারী। আর এই তালিকার ৪৯ শতাংশ অতিথিকে বেছে নেওয়া হয়েছে বিশ্বের ৬৮টি দেশ থেকে।

স্থানীয় সময় রোববার (২৫ এপ্রিল) রাতে অনুষ্ঠিত হবে একাডেমি অ্যাওয়ার্ডসের এবারের আসর। আর এতে মোট ২৩টি বিভাগে প্রদান করা হবে মর্যাদাপূর্ণ অস্কার পুরস্কার।