২৯ জানুয়ারি দেশের সব মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট-২০১৮’র নির্বাচন অনুষ্ঠিত হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক : সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে দুপুর ২টা পর্যন্ত। স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২০১৮ উপলক্ষে বৃহস্পতিবার সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ২৭ জানুয়ারি দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে এবং ২৯ জানুয়ারি দেশের সব মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট-২০১৮’র নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, চলতি বছর দেশের ৪৮৭টি উপজেলা ও ৮টি মহানগরীর মোট ২২ হাজার ৬৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। তার মধ্যে ১৬ হাজার ৯৭টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬ হাজার ৫৫৭টি দাখিল মাদ্রাসা। এ বছর ১ লাখ ৮১ হাজার ১৫২টি পদের জন্য ২ লাখ ৮৩ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এই নির্বাচনে মোট ভোটার ১ কোটি ৩ লাখ ৮৪ হাজার ৩৪৮জন। তার মধ্যে ৫৫ শতাংশ ছাত্রী। এর সংখ্যা ৫৬ লাখ ৭৬ হাজার ১১০ জন।

মন্ত্রী জানান, নির্বাচনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে শিক্ষার্থীরাই নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব পালন করবে। শিক্ষক, ব্যবস্থাপনা কমিটি ও অভিভাবকেরা সার্বিক সহযোগিতা করবেন। এ বিষয়ে ব্যানবেইসে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ফোন নম্বর ০২-৫৫১৫১৮১৭।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। নির্বাচনী তফসিল অনুযায়ী ভোটার তালিকাভুক্ত যেকোনো শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি করে এবং সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুটি করে মোট আটটি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি হতে পাঁচজন এবং পরবর্তী সর্বোচ্চ ভোট প্রাপ্ত তিন শ্রেণি থেকে একজন করে তিনজন মোট আটজন নিয়ে গঠিত হবে স্টুডেন্ট কেবিনেট। নির্বাচনে কোনো প্রতীক থাকবে না।

‘শিশুকাল থেকে গণতন্ত্র চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতের প্রতি শ্রদ্ধা ও সহিঞ্চুতা প্রদর্শন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ ছাত্র-ছাত্রীর ভর্তি ও ঝরে পড়া রোধে সহায়তা করা, শিখন-শিখানো কাযক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ উন্নত কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং ক্রীড়া সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা এই স্টুডেন্ট কেবিনেট এর অন্যতম লক্ষ্য উদ্দেশ্য’ বলেন নুরুল ইসলাম নাহিদ।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৪ জানুয়ারি মনোনয়নপত্র আহ্বানের পর ১৬ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল, ১৭ জানুয়ারি বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ, ১৮ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহার ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

এতে আরো জানানো হয়, পরীক্ষামূলক ২০১৫ সালের ৮ আগস্ট দেশের প্রত্যেক উপজেলা ও মহানগরে মাধ্যমিক পর্যায়ে মোট ১ হাজার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০১৫ উৎসবমুখর পরিবেশে সফলভাবে অনুষ্ঠিত হয়।

প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ছাত্র-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত আটজন প্রতিনিধির সমন্বয়ে গঠিত হয় এক বছরের জন্য স্টুডেন্ট কেবিনেট।