‘৩০ মিনিট আগে আসায় শিক্ষার্থীদের সুবিধা হয়েছে’

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ৩০ মিনিট আগে আসতে বলায় শিক্ষার্থীরা বিরক্ত হয়েছিল, তবে এখন তারা বুঝতে পেরেছে এতে তাদের সুবিধাই হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় শুরু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পরিদর্শনে ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুলে এসে তিনি সাংবাদিকদের একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগে অনেকে কেন্দ্রে আসতে দেরি করে ফেলত। যার কারণে এবার আমরা শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত হতে বলেছিলাম। সে অনুযায়ী সবাই সময় মতো কেন্দ্রে এসেছে এবং আমরা নির্দিষ্ট সময়ের ১৫ মিনিট আগেই তাদের খাতা দিয়েছি। ফলে বৃত্ত ভরাটের জন্য অতিরিক্ত সময় যায়নি। এতে তাদের জন্য সুবিধা হয়েছে। পরীক্ষা শুরু থেকে পুরো সময় তারা স্বাচ্ছন্দ্যে সব প্রশ্নের উত্তর দিতে পারবে।’

প্রথম দিন জেএসসিতে বাংলা প্রথমপত্র, আর জেডিসিতে কোরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সারা দেশে ২ হাজার ৭৩৪টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা চলছে। এ বছর কেন্দ্র বাড়ানো হয়েছে ১০৭টি ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১২৯টি।

আট বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৪ হাজার ৪৭২ জন। পরীক্ষার্থীদের মধ্যে ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ছাত্র ও ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন ছাত্রী।

গত বছর এ পরীক্ষায় অংশ নিয়েছিল ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন। বিদেশের আটটি কেন্দ্রে এবার ৬৮১ জন জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় জানায়, এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হবে।

শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।