৪০০ গুণ বেশি দ্রুতগতির ওয়াই-ফাই উদ্ভাবন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বর্তমানে ব্রিটেনে সবচেয়ে দ্রুতগতির যে ওয়াই-ফাই রয়েছে, তার চেয়ে আরও ৪০০ গুণ বেশি দ্রুতগতির ওয়াই-ফাই উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা।

নতুন এই ওয়্যারলেস ইন্টারনেট সিস্টেমে ডিভাইসে ডাটা পৌঁছাতে আলোকরশ্মির মতো ইনফ্রারেড ব্যবহৃত হয়েছে এবং বেশি ব্যবহারকারীতেও এটি ধীরগতির হবে না।

যুক্তরাজ্যের ইন্ডোভেন ইউটিভার্সিটি অব টেকনোলজির গবেষকরা এই সুপার ফার্স্ট ওয়্যারলেস ইন্টারনেট উদ্ভাবন করেছেন, যার বিস্ময়কর ডাউনলোড গতি সেকেন্ডে ৪২ জিবি। অর্থাৎ প্রতি সেকেন্ডে ৬০টি সিনেমা ডাউলোড করার মতো দ্রুতগতির।

এই সিস্টেমটি খুবই সহজ এবং সাশ্রয়ী সেটআপ সুবিধার। সকল প্রকার ওয়্যারলেস ডিভাইসের সঙ্গে মানানসই আধুনিক এই নেটওয়ার্ক ব্যবস্থা। যেহেতু প্রতিটি ডিভাইসের নিজস্ব নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য আছে, তাই যখন এই নেটওয়ার্কে একাধিক ব্যবহারকারী থাকবে তখন গতি হ্রাস পাবে না। এছাড়াও এই মিতব্যয়ী নেটওয়ার্ক ব্যবস্থা অন্যান্য নেটওয়ার্ক দ্বারা ঝামেলায় পড়বে না।

পরীক্ষামূলক প্রকল্পে গবেষকরা ২.৫ মিটার দূরত্বের মধ্যে প্রতি সেকেন্ডে ৪২.৮ গিগাবিট স্পিড পেয়েছেন। গবেষকরা প্রত্যাশা করেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে সবার জন্য এই উচ্চ স্পিডের ওয়াই-ফাই নিয়ে আসা সম্ভব হবে।

তথ্যসূত্র : মিরর