৫৫তম বিশ্ব ইজতেমা সফল করার লক্ষ্যে টঙ্গীতে বিশ্ব ইজতেমার ফলো-আপ সভা অনুষ্ঠিত

অমল ঘোষ, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : টঙ্গীতে আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হওয়া ৫৫তম বিশ্ব ইজতেমার প্রস্তুতিমূলক ফলো-আপ সভা গতকাল বৃহস্পতিবার বিকেলে ইজতেমা ময়দানের ১ নং প্রবেশ পথ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে ও গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলামের স ালনায় ফলো-আপ সভায় বক্তব্য রাখেন, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এমপি, পুলিশের মহাপরিচালক ড. জাবেদ পাটোয়ারি, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, গাজীপুর মেট্রোপলিটন পলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন, গাজীপুর জেলা পুলিশ সুপার সামসুন্নাহার, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মতিউর রহমান, বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরুব্বি ইঞ্জিনিয়ার খন্দকার মেজবাহ উদ্দিন, মো. মুহিবুল্লাহ, মো. ওয়াসিফুল ইসলাম, বিশ্বইজতেমা কাজে নিয়োজিত প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
উক্ত সভায় প্রশাসন, এলজিইডি, বিদ্যুৎ, গ্যাস, রেল কর্তৃপক্ষ, সড়ক ও জনপথসহ সরকারের সকল বিভাগের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয়ে জানতে চাওয়া হলে স্ব-স্ব সংস্থার গৃহীত পদক্ষেপ তুলে ধরা হয়।
প্রধান অতিথির বক্তৃতায় মো. আসাদুজ্জামান খান কামাল বলেন, আসন্ন ৫৫তম বিশ্ব ইজতেমা সুশৃংখলভাবে সমাপ্ত করার জন্য আইনশৃংখলা বাহিনীর সদস্য পুলিশ, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিসসহ সবাইকে প্রস্তুত রাখা হয়েছে। বিভিন্ন স্থান থেকে ধর্মপ্রাণ মসল্লিরা বিশ্ব ইজতেমা ময়দানে আসবেন। তাদের যাতে কোন প্রকার সমস্যা না হয় সে জন্য গাজীপুর সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সকল দপ্তর কাজ করছেন। তিনি আরও বলেন, বিদেশী মেহমানদের নিরাপত্তায় আইনশৃংখলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা হাতে নিয়েছে। তিনি ইজতেমার শীর্ষ মুরুব্বীদের বলেন, আপনাদের মধ্য থেকে যে সকল বিদেশী মেহমানদের তালিকা প্রেরণ করা হয়েছে তাদের সকলের ভিসার ব্যবস্থা করা হবে। নতুন করে কোন তালিকা দিতে চাইলে দিতে পারেন। তবে দুঃখজনক হলেও সত্য ইজতেমায় দু’টি পক্ষের মধ্যে দ্বিধাবিভক্তি স্বত্বেও বিশ্ব ইজতেমা অবশ্যই বাংলাদেশে অনুষ্ঠিত হবে।
বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির শীর্ষ মুরুব্বি ইঞ্জিনিয়ার খন্দকার মেজবাহ উদ্দিন বলেন, বিশ্ব-ইজতেমার সার্বিক প্রস্তুতি আগামী ১০ তারিখের মধ্যে সম্পন্ন হবে। ইনশাআল্লাহ।  ইজতেমায় আইনশৃংখলা রক্ষার ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, ইজতেমা উপলক্ষে বিপুল সংখ্যক আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। ইজতেমা ময়দানের প্রতিটি গেটে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। ইজতেমা ময়দানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে চারপাশে স্থাপিত র‌্যাবের ১০টি ও পুলিশের ১৫টি ওয়াচ টাওয়ার থেকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে। এছাড়াও স্টাইকিং ফোর্সসহ সাদা পোশাকের পুলিশ সদস্য ময়দানে মুসল্লিদের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।
গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো: জাহাঙ্গীর আলম বলেন, গাজীপুর সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় ময়দানের আশপাশে জীবাণু প্রতিরোধে বিøচিং পাউডার দেয়া হয়েছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে ময়দানের চারপাশে ১৫টি তোরণ নির্মাণ করা হয়েছে। ময়দানের আশপাশে ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয়পাশের অবৈধস্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ইজতেমা চলাকালীন সময় সিনেমাগুলো বন্ধ ও দেয়ালে সাটানো অশ্লীল পোস্টার অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। ময়দানের মশক নিধনের জন্য  ফগার মেশিন দেয়া হয়েছে। এছাড়াও গাজীপুর সিটি করপোরেশন গভীর নলকূপের মাধ্যমে প্রতিদিন প্রয়োজনীয় সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করবে।
ডেসকো সূত্রে জানা যায়, ইজতেমা মাঠে বিদুৎ সুবিধা নিরবি”্ছন্নি রাখতে উত্তরা, টঙ্গী ও টঙ্গী সুুপার  গ্রীডকে কাজে লাগানো হবে এবং ৪ টি উপ-কেন্দ্রের মাধ্যমে মাঠে বিদুৎ সরবরাহ করা হবে। এ পরও বিদ্যুৎ বিপর্ষয় দেখা দিলে জেনারেটর ও ট্রলি মাউন্টেন মাঠে থাকবে।  বাংলাদেশ রেলওয়ের একজন কর্মকর্তা বলেন, ইজতেমা আগত মুসল্লিদের সুবিধার্থে রেলওয়ে বিশেষ ট্রেন সার্ভিস চালু করবে। এছাড়াও আন্ত:নগর সকল ট্রেন টঙ্গীতে থামবে। এ ছাড়াও মুসল্লিদের সুবিধার্থে টঙ্গী রেলওয়ে ষ্টেশনে ওজু করার ব্যবস্থা করবে কর্তৃপক্ষ।
বিআরটিসি কর্তৃপক্ষ জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বিদেশী মেহমানদের যাতায়তের জন্য এসি বাসও থাকবে। তাছাড়া ইজতেমার শুরু ও আখেরী মোনাজাতের দিন অতিরিক্ত আরও বিশেষ ট্রেন ও বাস থাকবে।
মহাপুলিশ পরিদর্শক ড. জাবেদ পাটোয়ারী জানান, এবারও ইজতেমায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা রয়েছে।   র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ জানান, এবারও ইজতেমা মাঠে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য কাজ করছে। পুরোটিম কয়েকটি সেক্টরে ভাগ করে তারা ইজতেমা ময়দান ও আশে-পাশে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করবেন। গুরুত্বপূর্ণ স্থানে থাকছে বেশ কিছু সিসিটিভি, ওয়াচ টাওয়ার, নৌ-টহল, চেকপোষ্ট ও বোম্ব ডিস্পোজাল স্কোয়াড, হেলিকপ্টার টহল থাকবে। খিত্তায় খিত্তায় সাদা পোষাকে র‌্যাব সদস্যরা অবস্থান করবেন। থাকবে র‌্যাবের কন্ট্রোল রুম ও পেট্রোল ডিউটি। এবারও ইজতেমা এলাকায় সাদা পোষাকে র‌্যাব সদস্যরা ডিউটি করছেন। কন্ট্রোল রুম থেকে সিসিটিভির মাধ্যমে পুরো এলাকা পর্যবেক্ষণে রাখা হবে।
ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ইজতেমাস্থলে তাদের কন্ট্রোল রুম স্থপন করা হবে। যেখানে সার্বক্ষনিক কর্মকর্তাসহ ফায়ারম্যানরা থাকবেন। ময়দানের প্রতি খিত্তায় ফায়ার ডিস্টিংগুইসারসহ ফায়ারম্যান, গুদাম ঘর ও বিদেশি মেহমান খানা এলাকায় পানিবাহী গাড়ি, ডুবুরী ইউনিট, স্ট্যান্ডবাই লাইটিং ইউনিট এবং অ্যাম্বুলেন্স থাকবে।
স্বাস্থসেবা বিষয়ে জানা যায়, সরকারি ছাড়া অন্য সেবাদানকারী প্রত্যেক প্রতিষ্ঠানের কমপক্ষে একজন করে এমবিএস চিকিৎসক সার্বক্ষনিক তাদের সেবাদান কেন্দ্রে থাকতে হবে।  তিতাস গ্যাসের (টঙ্গী) ব্যবস্থাপক জানান, বিদেশি মুসুল্লীদের তাঁবুতে রান্নার জন্য পর্যাপ্ত গ্যাস বার্ণার স্থাপনের ব্যবস্থা করা হয়েছে। গ্যাসের চাপ বাড়ানোর লক্ষে বিতরণ লাইন থেকে গ্যাস লাইন স্থাপন করা হয়েছে।