৬ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী কাজের প্রচার চালানোর সন্দেহে ৬ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগের মাইক্রোব্লগিং সাইট টুইটার।

‘সন্ত্রাসের প্রচারের বিরুদ্ধে’ কার্যক্রমের অংশ হিসেবে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৬ লাখ ৩৬ হাজার ২৪৮টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার।

আলজাজিরা অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

স্বচ্ছতাবিষয়ক সবশেষ প্রতিবেদনে টুইটার জানিয়েছে, সন্ত্রাসমূলক প্রচারের সঙ্গে জড়িত থাকায় ২০১৬ সালের শেষ ছয় মাসে ৩ লাখ ৭৬ হাজার ৮৯০টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সন্ত্রাসীরা যেন কোনো অপরাধ সংঘটন করতে না পারে, যেজন্য প্রযুক্তিগত নিয়ন্ত্রণ আরোপে বিষয়ে বিশ্বের সরকারগুলো অব্যাহতভাবে চাপ প্রয়োগ করে আসছে। এর পরিপ্রেক্ষিতে সন্ত্রাসী কাজের সঙ্গে জড়িত সন্দেহে ওইসব অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সন্ত্রাসী নেটওয়ার্ক গড়ে তুলছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটসহ বড় বড় সন্ত্রাসী সংগঠন। এর মাধ্যমে তারা সন্ত্রাসী সংগঠনের সদস্য সংগ্রহ করছে এবং তাদের হামলার কাজে ব্যবহার করছে। ফেসবুক, টুইটারসহ অন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সন্ত্রাসী নেটওয়ার্কের যুক্ত হওয়ার প্রমাণ রয়েছে বিভিন্ন দেশের সরকারের কাছে।

সন্ত্রাসীদের তথ্য সংগ্রহে টুইটারের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এফবিআই অবহিত করার পর বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার।

স্যান-ফ্রান্সিস্কো ভিত্তিক টুইটার জানিয়েছে, বিভিন্ন দেশের সরকার সন্ত্রাসী তৎপরতার তথ্য পেতে তাদের কাছে অনুরোধ পাঠিয়েছে। অনুরোধ পাওয়ার হার আগের ছয় মাসের চেয়ে ৭ শতাংশ বেড়ে গেছে।