৮০০ কোটি ডলার সহায়তা দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক : আগামী পাঁচ বছরে বাংলাদেশকে ৮০০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এ বিষয়ে সহযোগিতা কৌশলপত্র উদ্বোধন করা হয়েছে। এ কৌশলপত্রের আওতায় ২০১৬ থেকে ২০২০ সাল মেয়াদে এ সহায়তা দেবে সংস্থাটি।

বর্তমান বিনিময় হার (প্রতি ডলার ৮০ টাকা) অনুযায়ী এর পরিমাণ দাঁড়াচ্ছে ৬৪ হাজার কোটি টাকা।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ কৌশলপত্রের আনুষ্ঠানিক উদ্ধোধন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন। কৌশলপত্র উপস্থাপন করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি।

অনুষ্ঠানে জানানো হয়, এর আগের পাঁচ বছরে দেওয়া হয় ৫০০ কোটি ডলার। সে অনুযায়ী আগামী পাঁচ বছরে ৩০০ কোটি ডলার সহায়তা বাড়াচ্ছে এডিবি।

রেলের সক্ষমতা বাড়ানো, নেটওয়ার্ক বৃদ্ধি, চট্টগ্রাম বন্দর উন্নয়ন, ঢাকার পরিবহন ব্যবস্থার উন্নয়নসংক্রান্ত প্রকল্পে এ অর্থ ব্যয় করা হবে। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ব্যবস্থার উন্নয়ন, বিতরণ, আঞ্চলিক জ্বালানি বাণিজ্য, নবায়নযোগ্য জ্বালানি ব্যবস্থার উন্নয়ন, পানি ও নগর সেবা বাড়ানো, পানি সম্পদ ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ, জলবায়ু সহনশীল গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, শিক্ষা এবং দক্ষতার উন্নয়নসংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

এডিবির ঋণের মধ্যে সহজ শর্তে ৫০০ কোটি ডলার ও কিছুটা কঠিন শর্তে ৩০০ কোটি ডলার ঋণ রয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কাজুহিকো হিগুচি বলেন, বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের মাধ্যমে দারিদ্র্য দূর করেছে এবং নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এডিবির নতুন কৌশলপত্রের মাধ্যমে বাংলাদেশ সরকারের নতুন আয়ের উৎস তৈরির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং পল্লী উন্নয়নে এক সঙ্গে কাজ করবে এডিবি। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নেও এ সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এডিবি জানায়, বাংলাদেশের উন্নয়নে চাহিদামাফিক অর্থায়ন করতে চায় তারা। বাংলাদেশের অবকাঠামোর সীমাবদ্ধতা, মানব সম্পদের উন্নয়ন, অর্থনৈতিক করিডোর উন্নয়ন, গ্রামের মানুষের জীবন মান উন্নয়ন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অবকাঠামো উন্নয়ন অর্থায়নকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবে।

আগামী সিপিএসের আওতায় ঢাকা-চট্টগ্রাম থেকে শিল্পাঞ্চল বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল কক্সবাজারের দিকে সম্প্রসারণে সরকারকে সহযোগিতা করতে চায় এডিবি।