৮ জেলার মুক্তিযোদ্ধার যাচাই-বাছাই কমিটি হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য করা আট জেলার কমিটির ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার এক রিট আবেদনের শুনানি নিয়ে  বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

স্থগিত হওয়া জেলাগুলো হলো- গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নোয়াখালী, চাঁদপুর, গাইবান্ধা, নীলফামারী, ঝালকাঠি ও সিলেট।

পরে আইনজীবী মো. মনিরুজ্জামান সাংবাদিকদের জানান, ২১ জানুয়ারি মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য আট জেলার কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়। এতে গোপালগঞ্জের কোটালীপাড়ার মুক্তিযোদ্ধা কমান্ডার সরদার আব্দুল মালেককে বাদ দিয়ে ডেপুটি কমান্ডার মো. মজিবুল হক মিয়াকে কমিটিতে রাখা হয়।

নিয়ম অনুযায়ী কমান্ডার থাকে। কিন্তু কোটালীপাড়ায় কমান্ডারকে রাখা হয়নি। তাই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন আব্দুল মালেক।

মনিরুজ্জামান বলেন, আদালত পুরো গেজেট স্থগিত করে রুল জারি করেন। রুলে ওই গেজেট কেন অবৈধ হবে না তা মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব ও উপসচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান, কোটালীপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ডেপুটি কমান্ডারের কাছে জানতে চেয়েছেন।