৮ বছরের বানা এখন টাইমের প্রভাবশালী তালিকায়

আন্তর্জাতিক ডেস্ক : ইন্টারনেট দুনিয়ায় প্রভাবশালী মানুষের শীর্ষ ২৫ জনের তালিকায় জায়গা করে নিয়েছে সিরিয়ার আট বছরের মেয়ে বানা আলাবেদ।

টাইম ম্যাগাজিনের করা এই তালিকা সোমবার প্রকাশিত হয়।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় নিজের চোখে দেখা বাস্তবতা টুইটার লাইভের মাধ্যমে সবার সামনে তুলে ধরে আলাবেদ। যা দেখেই চমকে ওঠে দুনিয়া। পূর্ব আলেপ্পোর ভয়ংকর পরিস্থিতি সম্পর্কে জানতে পারে সবাই।

টুইটার লাইভে গত বছরের সেপ্টেম্বরে আলাবেদ বলে, ‘বৃষ্টির মতো বোমা পড়ছে… আমার ভাইয়েরা ভীষণ ভয় পেয়ে গেছে, আমিও এসব চাই না।’

মাইক্রোব্লগিংয়ের এ সাইটে সে আরো লেখে, ‘বোমা বর্ষণের কারণে আমি বাইরে যেতে পারছি না। দয়া করে বোমা ফেলা বন্ধ করুন।’

টুইটার অ্যাকাউন্ট থেকে এই লাইভ করতে আলাবেদকে সহায়তা করেন তার মা ফাতেমা। টুইটারের এই পোস্টকে ‘রাষ্ট্রদ্রোহীদের অপপ্রচার’ বলে মুখ রক্ষার চেষ্টা করেন সিরিয়ার রাষ্ট্রপতি বাসার-আল আসাদ। কিন্তু বাস্তবতা কী রকম সেটি আলাবেদের টুইট থেকে বুঝতে পারছেন সবাই। সিরিয়ার পরিস্থিতি যে কত ভয়ানক তা ফুটে ওঠে আলাবেদের ওই লাইভে, যা দেখে আঁতকে ওঠে দুনিয়া।

আলাবেদ গত বছরের ২৪ সেপ্টেম্বর থেকে সিরিয়ার যুদ্ধ পরিস্থিতির ছবি ও ভিডিও টুইটারে আপলোড শুরু করে। সে সময় তার বয়স ছিল সাত বছর। তখন থেকে এই মাইক্রোব্লগিং সাইটে অনেকে তাকে ফলো করতে থাকে। টাইম জানিয়েছে, আলাবেদের এখন ৩ লাখ ৬৫ হাজার ফলোয়ার রয়েছে এবং ক্রমে তা বাড়ছে।

আর এভাবেই ইন্টারনেট দুনিয়ায় ধীরে ধীরে নিজেকে অত্যন্ত ‘প্রভাবশালী’ করে তোলে ছোট্ট আলাবেদ যার স্বীকৃতি এলো টাইম ম্যাগাজিনের ‘টপ ২৫ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পিপল অন ইন্টারনেট’ তালিকায় স্থান পেয়ে।

গত বছরের ডিসেম্বরে আলাবেদ ও তার পরিবারকে উদ্ধার করে তুরস্কে নেওয়া হয়। এখন তারা সেখানেই আছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান তাকে অভিনন্দন জানান তার সাহসী ভূমিকার জন্য।

টাইম ম্যাগাজিনের করা এই তালিকায় আরো রয়েছেন গায়িকা কেটি পেরি যিনি প্রথম টুইটারে ১০ কোটি ফলোয়ারের মাইলফলক ছুঁয়েছেন। এ ছাড়াও তালিকায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, হ্যারি পটারের স্রষ্টা জে কে রাউলিংসহ টপ টোয়েন্টি ফাইভে বিখ্যাত সব ব্যক্তিত্ব রয়েছেন যাদের মাঝে স্থান করে নিয়েছে ছোট্ট আলাবেদ।