৮ বছর নিষিদ্ধ হিথ স্ট্রিক

জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও পেসার হিথ স্ট্রিককে ৮ বছর নিষিদ্ধ করেছে আন্তজাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দুর্নীতি দমন নীতিমালার বেশ কয়েকটি ধারা ভাঙার অভিযোগে এই শাস্তি পেলেন তিনি।

পেশাদার খেলা ছাড়ার পর কোচ হিসেবে কাজ শুরু করেন স্ট্রিক। ২০১৬ থেকে ২০১৮ সাল পযর্ন্ত জিম্বাবুয়ে দলের কোচের দায়িত্ব পালন করেন। পাশাপাশি জিম্বাবুয়ের ঘরোয়ায় বেশ কিছু দলেরও দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া হিথ স্ট্রিক বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

দায়িত্ব পালনকালে বেশ কিছু ম্যাচ নিয়ে তার বিরুদ্ধে তদন্ত শুরু করে আইসিসি। জিম্বাবুয়ের ম্যাচ ছাড়াও বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ম্যাচ নিয়েও তদন্ত করা হয়। এসব টুর্নামেন্ট চলাকালে তার বিরুদ্ধে দুর্নীতি তথা জুয়াড়িদের কাছে তথ্য পাচারের অভিযোগ পাওয়া গেছে।

শুরুতে অস্বীকার করলেও পরে আইসিসির দুর্নীতি দমন নীতিমালায় পাঁচটি ধারা ভাঙার অভিযোগ স্বীকার করে নেন সাবেক এই ক্রিকেটার। এরপরই তার ওপর নেমে আসে নিষেধাজ্ঞার খড়গ।

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ দলের বোলিং কোচ হিসেবে কাজ করেছেন হিথ স্ট্রিক। এরপর ২০১৮ সালে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচের দায়িত্ব পালন করেন জিম্বাবুয়ের ইতিহাসে অন্যতম সেরা এ ক্রিকেটার।