৯১ ভাগ শিক্ষার্থী রামপালের বিপক্ষে

নিজস্ব প্রতিবেদক : সুন্দরবন না রামপাল, এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী গণভোট করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রণ্ট। গণভোটে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৯০ দশমিক ৯৫ শতাংশ রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিপক্ষে রায় দিয়েছেন।

৮ দশমিক ০২ শতাংশ রামপাল বিদ্যুৎকেন্দ্রের পক্ষে ভোট দেন। ১.০৩ শতাংশ শিক্ষার্থী কোনো মন্তব্য করেননি।

১০ হাজার ৫৮ জন শিক্ষার্থী গণভোটে অংশ নেন। এর মধ্যে ৯ হাজার ১৪৮ জন রামপালের বিপক্ষে, ৮০৭ জন পক্ষে এবং ১০৩ জন কোনো মন্তব্য করেননি।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্র সমাবেশে গণভোটের রায় ঘোষণা করেন তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মোসাহিদা সুলতানা প্রমুখ।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রণ্টের দপ্তর সম্পাদক ভজন বিশ্বাস বলেন, ‘গত ৩০ অক্টোবর থেকে সংগঠনের নেতা-কর্মীরা ক্লাসে, হলে গিয়ে ভোট সংগ্রহ করেছেন। দীর্ঘদিন ধরে চলমান সুন্দরবন রক্ষার আন্দোলনকে আরো বেগবান করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই প্রতীকী গণভোট নেওয়া হয়েছে ।’

অধ্যাপক অনু মোহাম্মাদ বলেন, ‘আমরা অনেক আন্তর্জাতিক জরিপ দেখেছি । যেকোনো পরিসংখ্যানে নমুনা সংখ্যা অনেক গুরুত্বপূর্ণ বিষয় । নমুনা সংখ্যা হিসেবে ১০ হাজার ৫৮ অনেক বড় একটা সংখ্যা । আমরা দেখেছি, এর চেয়ে অনেক কম নমুনা সংখ্যা নিয়েও তারা অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে মতামত গ্রহণ করে। বাংলাদেশে যে জরিপ হয় তাও এর চেয়ে সংখ্যায় অনেক কম।’

এ সময় তিনি রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান।