৯ জনের সাক্ষ্য গ্রহণ : কুনিও হত্যা

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলায় বিস্ফোরক বিশেষজ্ঞ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও তিন ওসিসহ ৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।
রোববার রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকারের আদালতে এই সাক্ষ্য গ্রহণ অনুষ্ঠিত হয়।

এ নিয়ে এই মামলায় ৯ কার্যদিবসে ৫৩ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হলো। মামলায় ৫৭ জনকে সাক্ষী করেছে পুলিশ।

বিশেষ জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) রথিশ চন্দ্র ভৌমিক জানান, সাক্ষ্য গ্রহণের নবম দিনে আজ আদালতে সাক্ষ্য দেন ঢাকা থেকে আসা বিস্ফোরক বিশেষজ্ঞ জামাল উদ্দিন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শফিউল আলম, কোতোয়ালি থানার ওসি এ বি এম জাহিদুল ইসলাম, কাউনিয়া থানার ওসি আব্দুল কাদের জিলানী, ওসি (তদন্ত) মামুনুর রশিদ, এএসআই সবুজ মিয়া, রমেক হাসপাতালের লাশ হস্তান্তরকারী মেরাজুল হক, সোলেমান মিয়া ও আসাদুজ্জামান।

আসামিপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট আফতাব হোসেন ও আবুল হোসেন।

এর আগে সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে হোসি কুনিও হত্যা মামলায় গ্রেপ্তার ৫ আসামি জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) রংপুর আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, সদস্য ইছাহাক আলী, লিটন মিয়া, আবু সাঈদ ও সাখাওয়াত হোসেনকে আদালতে হাজির করা হয়।

এ মামলায় জেএমবির ৮ জঙ্গির বিরুদ্ধে গত ৭ আগস্ট অভিযোগপত্র দিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আব্দুল কাদের জিলানী।

আসামিদের মধ্যে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাসহ পাঁচ জঙ্গি কারাগারে আছে। বাকি তিনজনের মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী পলাতক রয়েছেন।

এই মামলার অপর দুই আসামির মধ্যে ৫ জানুয়ারি সাদ্দাম হোসেন ঢাকায় এবং অপর আসামি নজরুল ইসলাম ওরফে বাইক হাসান গত বছরের ১ আগস্ট রাজশাহীতে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর সকালে হোশি কুনিওকে কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় গুলি করে হত্যা করা হয়।