‌প্রবাসীদের ‘করোনামুক্ত’ সনদের প্রয়োজন নেই;আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদকঃ প্রবাসীদের জন্য ‘করোনামুক্ত’ সনদের প্রয়োজন নেই বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি আরবসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা জানিয়েছেন যারা ইতোমধ্যে বিদেশ থেকে দেশে এসেছেন বা প্রবাসে যেতে ইচ্ছুক তাদেরও করোনামুক্ত সনদের প্রয়োজন নেই। শুক্রবার (১৩ মার্চ) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
আইইডিসিআর-এর পরিচালক ফ্লোরা বলেন, সৌদি দূতাবাস থেকে জানানো হয়েছে, যারা সৌদিতে যেতে ইচ্ছুক তারা যেন সরাসরি সৌদিতে যান। তারা  যেন অন্য কোনো ট্রানজিট ব্যবহার না করেন।
তিনি  বলেন, ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এতে আমাদের দেশের অনেক যাত্রী যাতায়াত করতে পারছিলেন না। এদের মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বা গেছে। তাদের কোনো সমস্যা হবে না। রাষ্ট্রদূতরা আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে পরবর্তীতে তাদের মেয়াদ বাড়ানো হবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও ইউনিসেফের প্রতিনিধিরা।