ঘুরতে যাওয়ার সেরা সময়

ঘুরতে যেতে কার না ভাল লাগে। তবে পারিপার্শ্বিকতার অনেক কারণে সবসময় ঘুরতে যাওয়া হয়ে উঠে না। এই ধরুন, শীতকাল ভ্রমণের জন্য সেরা হলেও পরিবার নিয়ে ঘুরতে যাওয়াটা বেশ চ্যালেঞ্জের। বিশেষ করে সঙ্গে ছোট শিশুরা থাকলে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে অনেক বিষয় বিবেচনা করতে হয়। এ ছাড়াও রোগ-ব্যাধি তো রয়েছেই। ঠান্ডা আবহাওয়ায় শীতে কোথাও ঘুরতে গেলে বইতে হয় ভারি কাপড়ের লাগেজ। আবার গরমের সময়ও ঘুরতে যাওয়ার সুবিধা-অসুবিধা দু’টিই রয়েছে। অতিরিক্ত গরমের কারণে দিনের বেলা হাঁটাহাঁটি করা যায় না। বিশেষ করে গরমে পাহাড়ি ওঠার চেষ্টা করাটাও বৃথা। তাহলে ঘুরতে যাওয়ার সেরা সময় কোনটি?

শীতের শেষ ও গরমের শুরুর এ সময়টিই ভ্রমণের জন্য সেরা। এ সময় বেশি শীতও পড়ে না আবার গরমও লাগে না। তাই কোথাও যেতে হলে এ সময়টাই বেছে নেওয়া উচিত।

বছরের ৬-৭ টি সময় আছে; যখন চাইলেই আপনি কোথাও ঘুরতে যেতে পারবেন-

  • জানুয়ারি-ফেব্রুয়ারি মাস ভ্রমণের জন্য উপযুক্ত সময় হিসেবে বিবেচিত। এ সময় কাজের চাপ এমনকি ছাত্র-ছাত্রীদেরও পড়ার চাপ কম থাকে।
  • গরমের ছুটি উপভোগ করতে চাইলে ঘুরতে যেতে পারেন বিভিন্ন পর্যটনকেন্দ্রে। তবে গরমে পাহাড়ি এলাকায় ঘুরতে না যাওয়াই ভালো।
  • ঈদুল ফিতর বা ঈদুল আযহার ছুটিতে অনেকেই বিভিন্ন স্থানে ঘুরতে যেতে চায়। আপনিও চাইলে ওই সময়টা কাজে লাগাতে পারেন। কারণ ঈদের সময় বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলো ফাঁকা থাকে। তাই নিরিবিলি সময় কাটাতে ঈদের সময় বেছে নিতে পারে।
  •  বিভিন্ন সরকারি ছুটিতেও ১/২ দিনের জন্য পরিবারসহ ট্যুর দিতে পারেন আশেপাশের বিভিন্ন দর্শনীয় স্থানে।
  •  এ ছাড়াও নিজের সুবিধা ও পরিকল্পনা অনুযায়ীও বছরের বিভিন্ন সময় ভ্রমণের যেতে পারে। তবে যেখানেই ঘুরতে যান না কেন, তার আগে অবশ্যই সে স্থান সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিয়ে যাবেন। তাহলে নিশ্চিন্তে ও নিরাপত্তা সহকারে ঘুরে আসতে পারবেন।