আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো দুই দিনব্যাপী মোকামিয়া দরবার এর মাহফিল

এইচ এম কাওসার মাদবর :  দেশ ও দুনিয়ার কল্যাণ এবং আখেরাতের শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো মোকামিয়া দরবার দুই দিনব্যাপীবা বার্ষিকছালে ছওয়াব।

আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুণাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে রহমত প্রার্থনা করা হয়।

এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে। যে দিকেই চোখ যায়, সে দিকেই দেখা যায় শুধু টুপি-পাঞ্জাবি পরা মানুষ।

আজ সোমবার (২ মার্চ) ফজরের নামাজের পর মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ জমিয়াতুল মুসলিমিনের আমিষ বর্তমান মোকামিয়া দরবারের গদিনশীন পীর সাহেব আলহাজ্ব মাওলানা শাহ মাহমুদুল হাসান ফেরদৌস।

দিক-নির্দেশনামূলক বয়ানের পর লাখ মানুষের প্রতীক্ষার অবসান ঘটে। জনসমুদ্রে হঠাত্ নেমে আসে পিনপতন নীরবতা। যে যেখানে ছিলেন সেখানেই দাঁড়িয়ে কিংবা বসে হাত তোলেন আল্লাহর দরবারে। মাথায় টুপি, গায়ে পাঞ্জাবি লাখো মুসলিম এ সময় কান্নায় বুক ভাসিয়েছেন।

আখেরী মোনাজাতে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামে। মহান আল্লাহ রাব্বুল আলামীনের নৈকট্য লাভের আশায় সারা বাংলার প্রত্যন্ত এলাকা থেকে মাহফিলে প্রচুর লোক সমাগম হয়। নিজের ও আহল আওলাদের গুনাহ খাতা মাফির জন্য এবং দেশ-জাতির ইহকালীন ও পরকালীন কল্যাণ কামনা করে আখেরী মুনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে কান্নার রোল পড়ে যায়। মহান আল্লাহর দরবারে কান্নাকাটি আর আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মাহফলি ও আশ-পাশের এলাকার পরিবেশ ছিল লক্ষণীয়। দরবারের আশিকীন, যাকেরীন, মুহিব্বীন, খলিফাবৃন্দ, দেশ-বিদেশের অসংখ্য ওলামায়ে কেরাম, দেশ-বরেণ্য পীর-মাশায়েখগণ, জেলা উপজেলা পুলিশ প্রশাসন, প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়াসহ সামাজিক এবং বিভিন্ন পেশাজীবী লোকজন মোনাজাতে অংশ নেয়।

প্রতি বছরের মতো ফাল্গুন মাসের১৭ ও ১৮ শনি রবি  গত ২৯ ফেব্রুয়ারি বাদ জোহর হতে মোকামিয়া দরবার এর বার্ষিক ইছালে ছওয়াব ও ওয়াজ মাহফিল শুরু হয়।