আজ ১৫ ই ফেবুয়ারী দিনটি চৌগাছা ও শার্শা বাসীর কাছে স্মরণীয়

চৌগাছা (যশোর) প্রতিনিধি : যশোরের চৌগাছার জন্য আজ ১৫ ই ফেবুয়ারী (শুক্রবার) বিশেষভাবে স্মরণীয় দিন । আজকের এই দিনে চৌগাছা-মহেশপুর সড়কের ঝাউতলা নামক স্থানে বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিকনিকের বাস মর্মান্তিক সড়ক দুর্ঘটনার শিকার হয় । নিহত হয় নয় জন শিশু শিক্ষার্থী ।
চৌগাছার ইতিহাসে দিনটি সাধারণদের কাছে আতংকের । বিশেষকরে চৌগাছা ও শার্শা উপজেলার প্রতিটি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছে দিনটি অতিব স্মরণীয় । অনেক বিদ্যালয় আজকের এই দিনে নিহতদের জন্য দোয়া মাহফিল করে থাকেন । দূর্ঘটনায় শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক মিলে প্রায় অর্ধশত আহত হয়। শুধুতাই নয় এই দূর্ঘটনাটি বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশের পর ঘটনার পর দিন তৎকালীন শিক্ষামন্ত্রী দেশের সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের কালো ব্যাচ ধারণ করে শোক প্রকাশ ও নিজ জেলার ভিতরেই পিকনিক করার নির্দেশনা জারি করেন।
অতিতের ইতিহাস থেকে জানা যায়, গত পাঁচ বছর আগে ২০১৪ সালের এই দিনে শার্শা উপজেলার বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষা সফরে মেহেরপুর মুজিবনগরে যায়। সেখান থেকে ফেরার পথে চৌগাছার ঝাউতলা কাঁদবিলা পুকুর পাড়ে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয় ৭ জন শিক্ষার্থী, আহত হয় আরো ৭০ জন শিশু শিক্ষার্থী ও ৩/৪ জন শিক্ষক। পরে চিকিৎসাধীন অবস্থায় আরও ২ জন শিক্ষার্থী মারা যান।
ঘটনাস্থলে নিহতরা ছিলো, বেনাপোল পৌরসভার ছোট আঁচড়া গ্রামের সৈয়দ আলীর দুই মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী সুরাইয়া (১০) ও তার বোন তৃতীয় শ্রেণির ছাত্রী জেবা আক্তার (৮), একই গ্রামের ইউনুস আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী মিথিলা আক্তার (১০), রফিকুল ইসলামের মেয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী রুনা আক্তার মীম (৯), লোকমান হোসেনের ছেলে চতুর্থ শ্রেণির ছাত্র শান্ত (৯), গাজিপুর গ্রামের সেকেন্দার আলীর ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র সাব্বির হোসেন (১০) ও নামাজ গ্রামের হাসান আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী আঁখি (১১)।
১৩ দিন পর ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় ছোট আঁচড়া গ্রামের মনির হোসেনের ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র ইকরামুল (১১), সর্বশেষ দুর্ঘটনার ৩২ দিন পর ১৯ মার্চ ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় একই গ্রামের ইদ্রিস আলীর ছেলে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ইয়ানুর রহমান (১১)।
দিন মাস পার হয়ে ফিরে এসেছে ৫ বছরের ঠিক এই দিনটি। কিন্তু ফিরে আসিনি হারিয়ে যাওয়া ৯ শিশু শিক্ষার্থী। আজো কাঁন্না থামেনি হারিয়ে যাওয়া এ সব শিশুদের পরিবারের। পথ চেয়ে বসে আছে এই বুঝি ফিরে আসছে তাদের হারিয়ে যাওয়া সন্তানেরা।
এই দিনটি ঘিরে আজ শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) চৌগাছা ও শার্শা উপজেলায় শোকর‌্যালী ও দোয়া অনুষ্ঠান করে।