ভোলায় জেলে সমিতির মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

আল-আমিন এম তাওহীদ ভোলাঃ  ‘‘কোন জাল ফেলবো না-জাটকা মাছ ধরবো না, মৎস্যজীবি জেলে ভাই-ঐক্য ছাড়া মুক্তি নাই’’। এই ¯েøাগানে জেলেদের রক্ষার্থে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া খাদ্য সঠিকভাবে বিতরণ, জেলে আইডি কার্ড সংশোধন ও হালনাগাদকরণ এবং জেলেদেরকে হয়রানি থেকে মুক্তিসহ ৬দফা দাবিতে ভোলায় বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি কর্তৃক স্মারকলিপি প্রদান ও মানববন্ধন করেছে।

মঙ্গলবার (১৬এপ্রিল) বেলা ১১টার দিকে ভোলা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন করেন ভোলা জেলা মৎস্যজীবী ও জেলে সমিতি।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভোলা জেলা মৎসজীবী ও জেলে সমিতির সভাপতি নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, মো. নুরুল ইসলামসহ জেলা ও উপজেলার সকল ক্ষুদ্র মৎস্যজীবী ও জেলে সমিতির নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন,জেলেদের জন্য প্রধানমন্ত্রীর দেয়া খাদ্য সঠিকভাবে বন্টন চাই। মাচ-এপ্রিল মাছ ধরা বন্ধ সময়ে সকল এনজিও কিস্তি বন্ধ করতে হবে। কোস্টগার্ড নৌ-পুলিশ কর্তৃক সাধারণ জেলেদের মাছ লুট করে নেয় সেগুলো বন্ধ করতে হবে। মাছধরা নিষিদ্ধ সময়ে জেলেদের জন্য বরাদ্দকৃত ৪০কেজি চাল সঠিকভাবে বণ্টন হয় না, ২০ কেজি চাল দেয় বাকি চাল মেম্বার চেয়ারম্যানের খায়। প্রধানমন্ত্রীর দেয়া ৪০কেজি চাল চার মাসের খাদ্য এর পরিবর্তে ব্যাংক একাউন্টের মাধ্যমে জেলেদের দিতে হবে। নৌ-পথে জাহাজ,ল , স্টিমার চলাচলে প্রতি মাসে অনেক দুর্ঘটনা শিকার হতে হয়, এসকল বিষয়ে কঠোর আইন ব্যবস্থা নেয়ার দাবি। নদীতে জলদস্যুদের কবল থেকে রক্ষা করা এবং ঝড়ের কবলে পড়ে গিয়ে মারা যায় তাদেরকে দুইলক্ষ টাকা অনুদান দিতে হবে।

পরে মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী ও জেলে সমিতি ভোলা।