অঘোষিত সফরে কিম জং উন চীন গিয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক : অঘোষিত সফরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন চীন গিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। সফরের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ সোমবার এ তথ্য জানিয়েছে।

এর আগে জাপানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রোববার একটি বিশেষ ট্রেনে করে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা চীনে গিয়েছেন। দুই দেশের সম্পর্কের র্বিষয়ে আলোচনা করতেই তার এই সফর বলে জানানো হয়েছে।

বিষয়টি সত্য হলে ২০১১ সালে ক্ষমতায় আসার পর কিম জং উনের এটাই হবে প্রথম বিদেশ সফর। এর আগে উনের বাবা ইল যখন চীন সফরে গিয়েছিলেন তখনও তা গোপন করেছিল বেইজিং। চীন থেকে বিদায় নেওয়ার পরই ইলের সফরের বিষয়টি নিশ্চিত করেছিল বেইজিং।

সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, সোমবার কিম জং উন বেইজিং পৌঁছেছেন। এর আগে একটি বিশেষ ট্রেন চীন-কোরিয়া সীমান্তবর্তী শহর ডানডং অতিক্রম করেছে বলে স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে।

বার্তা সংস্থা কায়দো জানিয়েছে, চীনের ডানডং ও উত্তর কোরিয়ার সিনজুনের মধ্যবর্তী সিনো-কোরিয়ান ফ্রেন্ডশিপ সেতুর কাছে অবস্থিত হোটেলগুলো রোববার থেকেই সম্পূর্ণ রিজার্ভ করা হয়। হোটেলের কোনো অতিথি যাতে বিশেষ ট্রেনটি দেখতে না পারে সেজন্য এ ব্যবস্থা নেওয়া হয়।

উত্তর কোরিয়ার দূতাবাসের নম্বরপ্লেট যুক্ত একটি গাড়ি সোমবার বেইজিংয়ের গ্রেট হলে প্রবেশ করতে দেখা গেছে। গ্রেট হলেই বিদেশি বিশেষ অতিথিদের আমন্ত্রণ জানানো হয়ে থাকে।

এই মুহূর্তে কিম জং উনের বেইজিং সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ নিস্ত্রীকরণ ও অবরোধ প্রত্যাহারের বিষয়ে দুই কোরিয়ার শীর্ষ পর্যায়ে আলোচনা চলছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও উত্তর কোরিয়ার নেতা উনের সঙ্গে বৈঠকে বসতে রাজী হয়েছেন। তবে এসবের মাঝে ‍উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র চীন বেশ নীরব ভূমিকাই পালন করে গেছে।