অনলাইনে পোশাক কেনার আগে সতর্ক হন

করোনা মহামারির পর অনলাইনে কেনাকাটা দিন দিন বেড়েই চলেছে। পরিস্থিতি এবং সময়ের অভাবে মার্কেটে গিয়ে কেনাকাটা করার প্রতি অনীহা বাড়ছে। সকলেই ঝুঁকছে অনলাইন শপিং-এর দিকে। কিন্তু অনলাইন থেকে কেনার আগে জেনে নিন কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে-

সাইটের নির্ভরযোগ্যতা
দুম করে কোনও অচেনা সাইট থেকে পোশাক না কেনাই ভাল। আপনি যেখান থেকে পণ্য কিনতে যাচ্ছেন, খেয়াল রাখতে হবে, তা নির্ভরযোগ্য কোনো পেজ বা সাইট কি না। সাইট ছাড়াও এখন অনেকে ইনস্টাগ্রাম পেজ বা হোয়াট্‌স্যাপ গ্রুপেও পোশাক বিক্রি করেন।

ফেরতযোগ্য কি না জেনে নিন
অনেক সময় সোশ্যাল মিডিয়া বা অনলাইনে কোনো পোশাক পছন্দ হলেও সেটি হাতে পাওয়ার পর পছন্দ হয় না। সে অবস্থায় পোশাকটি বিক্রেতা ফেরত নেবেন কি না সে বিষয়ে জানা জরুরি। পোশাকটি কেনার আগে তাই বিক্রেতার সঙ্গে কথা বলে নেওয়া উচিত।

রিভিউ দেখুন
যে জিনিসটি কিনছেন, রিভিউ বিভাগে গিয়ে তার সম্পর্কে মতামত দেখুন। এক ঝলক দেখলেই বুঝবেন বেশির ভাগ মানুষ পোশাকটি সম্পর্কে কী বলছেন। ভরসাযোগ্য মতামতের সংখ্যা বেশি হলে তবেই চিন্তা করুন কেনার।

পোশাকের সাইজ
পোশাকের মাপ ভালো করে বুঝে নিন। পোশাকের মাপ বিভিন্ন দোকানে আলাদা রকম হতে পারে। কত ইঞ্চি লম্বা সেটাও শুনে নিন।

বাজেট নিয়ে সাবধান
দামদর করার সুযোগ না থাকলে অন্যান্য ওয়েবসাইটে ওই রকম পোশাকের বা নির্দিষ্ট ওই পোশাকটির কেমন দাম বলছে, তা একবার দেখে নিন। এতে অতিরিক্ত বেশি টাকা ঠকতে হবে না।

মান যাচাই
যেকোন পণ্যে ছাড় দেখেই কিনে নেওয়া উচিত না। পণ্যের মান যাচাই করে নিন।