‘অনলাইন সাংবাদিকতা গণমাধ্যমকর্মীর কাজে গতিশীলতা ও দায়বদ্ধতা বাড়িয়েছে’

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি আবদুল্লাহ-আল মামুন বলেছেন, পেশা হিসেবে সাংবাদিকতা বরাবরই চ্যালেঞ্জিং। বাংলাদেশে সাংবাদিকতা পেশা যে চ্যালেঞ্জের মধ্যদিয়ে যাচ্ছে, তাতে ঝুঁকির প্রথম দিকেই আছেন ক্রাইম রিপোর্টার বা অপরাধ বিষয়ক সাংবাদিকরা। এই চ্যালেঞ্জ সময়ের সঙ্গে বেড়েছে, প্রযুক্তির নানামাত্রিক প্রসারতায়।

বুধবার (২৯ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র‍্যাব) বার্ষিক সাধারণ সভায়-২০২১ বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

র‍্যাব মহাপরিচালক বলেন, একটা সময় গণমাধ্যম দৈনিক পত্রিকানির্ভর ছিল। সেই সময় পেছনে ফেলে এখন অনেক সমৃদ্ধ বাংলাদেশের সাংবাদিকতা। বিশেষ করে অনলাইন সাংবাদিকতা একজন গণমাধ্যমকর্মীর কাজে যেমন গতিশীলতা এনেছে তেমনি দায়বদ্ধতাও বাড়িয়ে দিয়েছে। আমরা (র‍্যাব) আপনাদের (সাংবাদিক) সঙ্গে পেশাদারত্ব ও বস্তনিষ্ঠতার মাধ্যমে আমাদের সম্পর্ককে এগিয়ে নিতে পারি।

তিনি বলেন, ব্যক্তিগতভাবে গণমাধ্যমকর্মী বিশেষ করে ক্রাইম রিপোর্টারদের সঙ্গে আমাদের নিবিড় সম্পর্ক। সাংবাদিকদের সঙ্গে র‍্যাবের এই সম্পর্ককে আরও এক ভিন্ন উচ্চতায় নিয়ে যেতে কাজ করেছি আমরা। র‍্যাবের সদরদপ্তর আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে হওয়ায় সংবাদকর্মীদের সংবাদ সংগ্রহ সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য ছিল। এজন্য রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টার স্থাপন করা হয়েছে। সাংবাদিকদের আরও কাছে পৌঁছে কীভাবে সেবা দেওয়া যায়, এ মিডিয়া সেন্টার তারই একটা ক্ষুদ্র প্রয়াস। সেই ক্ষুদ্র প্রয়াসের সুবিধা আরও বিস্তৃত হবে, যাতে আমরা একতাবদ্ধ হয়ে অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে পারি।

তিনি বলেন, ক্র‍্যাবের বার্ষিক সাধারণ সভায় আমি প্রত্যাশা করি ‘বাংলাদেশ আমার অংহকার’ মূলমন্ত্রে দীক্ষিত র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‍্যাবের সঙ্গে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন-ক্র‍্যাবের সুসম্পর্ক অটুট থাকবে। সেই সঙ্গে প্রত্যাশা করি সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও দুর্নীতির বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ‘জিরো টলারেন্স’ নীতির সফল বাস্তবায়নে আগামী দিনগুলোতে র‍্যাব ফোর্সেস তার কার্যক্রম আরও বিস্তৃত ও বেগবান করবে। সেই যাত্রায় ক্র‍্যাব সদস্যরা আমাদের সঙ্গেই থাকবেন।

র‍্যাব ডিজি আরও বলেন, আমি আশা করবো পূর্বে আপনারা (সাংবাদিকরা) যেভাবে র‍্যাবের কর্মকাণ্ডকে প্রচারের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন, বর্তমানেও সেই ধারা অব্যাহত রেখে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের মাধ্যমে র‍্যাবের কর্মকাণ্ডকে তুলে ধরবেন। একইভাবে আপনারা বিভিন্ন সময়ে দেশব্যাপী ছড়িয়ে যাওয়া গুজবে কান না দিয়ে যেভাবে সঠিক তথ্য প্রচার করেছেন, বর্তমানেও সেই ধারা অব্যাহত রাখবেন। এছাড়াও বিভিন্ন সময়ে কুচক্রী মহল দেশকে অস্থিতিশীল করার জন্য বিভিন্ন স্থানে যে অপপ্রচার চালিয়েছে, এসব অপপ্রচারকারীর মুখোশ উন্মোচনে আপনাদের অবদান প্রশংসনীয়। আমি আশা করছি, বর্তমান সময়ে বিভিন্ন ইস্যুতে দেশের শান্তিপূর্ণ পরিবেশ অস্থিতিশীল করার লক্ষ্যে যদি কোনো কুচক্রী মহল অপপ্রয়াস চালায়, তাদের মুখোশ উন্মোচনেও আপনারা বাস্তবমুখী তথ্য দেশবাসীর সামনে উপস্থাপন করবেন।

ক্র‍্যাব সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফের সঞ্চালনায় অনুষ্ঠানে র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপস.) কর্নেল কে এম আজাদ বলেন, করোনাকালীন এই চ্যালেঞ্জিং সময়ে প্রথম সারির সম্মুখযোদ্ধা হিসেবে সাংবাদিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করেছেন। এই দুর্যোপূর্ণ মুহূর্তে জীবনের ঝুঁকি নিয়ে আমরা অকাতরে প্রাণ উৎসর্গ করতে কুণ্ঠাবোধ করিনি। সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর চেয়ে মানবপ্রেমী, দেশপ্রেমী আর কেউ হতে পারে না। করোনা পরিস্থিতি মোকাবিলায় আমরা দেশবাসীকে যে সাহস দেখিয়েছি তা অনন্য এক উদাহরণ। দেশের বিভিন্ন সংকটসময় মুহূর্তে আইনশৃঙ্খলা রক্ষার্থে গণমাধ্যমকর্মী ও আমরা এক সঙ্গে কাজ করেছি।