‘অপারেশনের পরে অ্যান্টিবায়োটিক নয়’

আন্তর্জাতিক ডেস্ক : সংক্রমণ এড়াতে কেবল অপারেশনের আগে কিংবা ওই সময় অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিৎ। অপারেশনের পরে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিৎ নয়।

শুক্রবার এ বিষয়ে নতুন একটি নির্দেশিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জীবন রক্ষা, খরচ কমানো এবং সুপারবাগের ছড়িয়ে পড়া ঠেকাতে এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, অপারেশন কক্ষের কারণে কোটি কোটি মানুষকে সংক্রমণ ঝুঁকিতে পড়তে হচ্ছে। একই সঙ্গে মানুষের অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতাও বাড়ছে। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর ১১ শতাংশ রোগী অপারেশন প্রক্রিয়া চলাকালে সংক্রমণের শিকার হয়।

নির্দেশিকাটিতে বলা হয়েছে, যেসব লোক অপারেশনের প্রস্তুতি নিচ্ছেন তাদের সবসময় গোসল করা উচিৎ। কিন্তু তাদের দাড়ি কিংবা চুল কামানো উচিৎ নয়।

ডব্লিউএইচও’র স্বাস্থ্য ব্যবস্থা ও উদ্ভাবন বিভাগের সহকারী মহাপরিচালক ম্যারি-পল কিনে বলেছেন, ‘ সেবা চাওয়া অথবা গ্রহণের সময় কারোই অসুস্থ হওয়া উচিৎ নয়। অপারেশনের সময় সংক্রমণের প্রতিরোধ কখনোই গুরুত্বপূর্ণ ছিল না। তবে এটা জটিল ও বেশ কিছু প্রতিরোধী ব্যবস্থা নেওয়া উচিৎ। এই নির্দেশিকাগুলো একজন রোগীকে রক্ষার জন্য অমূল্য মাধ্যম।

অপারেশন কক্ষে মূলত ব্যাক্টেরিয়ার মাধ্যমে সংক্রমণ হয়। অপারেশনের সময় যে ক্ষতস্থান সৃষ্টি হয় সেখানে আক্রমণ করে এই ব্যাক্টেরিয়া। এর ফলে কোটি কোটি রোগীর প্রাণনাশের শঙ্ক দেখা দেয়। এই সংক্রমণ বন্ধে অপারেশনের পর চিকিৎসকরা রোগীদের অ্যান্টিবায়োটিক সেবন করান। এর ফলে মানুষের দেহ আরো বেশ অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে ওঠে।