অব্যবস্থাপনাই টঙ্গী হাসপাতালে নিয়ম

রবিউল ইসলাম টঙ্গী ॥গাজীপুর মহানগরীর টঙ্গী বিসিক শিল্পা লসহ আশপাশের এলাকার লাখ লাখ মানুষের জন্য একমাত্র সরকারি চিকিৎসা কেন্দ্র টঙ্গী ৫০ শয্যা হাসপাতাল। কিন্তু সেখানে দীর্ঘদিন ধরে চলছে অনিয়ম-অব্যবস্থ’াপনা। ফলে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা।হাসপাতাল সূূত্র জানায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারির অভাবে এই হাসপাতালে অনিয়মই নিয়মে পরিণত হয়েছে।হাসপাতালে নোংরা ও দুর্গন্ধযুক্ত পরিবেশে হাজারো ভোগান্তিতে চিকিৎসা নিতে আসা রোগীরা। চলমান এসব অনিয়ম ও অব্যস্থাপনা বন্ধ না হওয়ায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের সাথে তাদের স্বজনরাও অসুস্থ্য হয়ে পড়ছে। দিনে হাসপাতালের চিকিৎসা সেবা যেমন তেমন রাত হলেই ডাক্তার গায়েব। রাতে গুরুতর অসুস্থ্য রোগীরা চিকিৎসক না পেয়ে হাসপাতালের নার্সদের দেখেই কিি ত স্বস্তির নিঃশ্বাস ফেলছে । এসব অব্যবস্থাপনার বিষয়ে টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা.পারভেজ হোসেনের সাথে যোগাযোগের চেষ্টা করলে জানা গেছে, তিনি বর্তমানে ছুটিতে দেশের বাহিরে আছেন। বছরের বেশীরভাগ সময়ই তিনি হাসপাতালে অনুপস্থিত থাকেন বলে অভিযোগ রয়েছে।
হাসপাতালের জেনারেটর নষ্ট ঃটঙ্গী ৫০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতালের জেনারেটর কয়েক বছর ধরে অচল হয়ে পড়ে আছে। অযতœ ও অবহেলায় জেনারেটর কক্ষের তালাতেও পড়েছে মরচে। রাতে বিদ্যুৎ চলে গেলে হাসপাতালটিতে নেমে আসে ভুতুড়ে পরিবেশ। হাসপাতালে ভর্তি নারী ও শিশুদের মধ্যে আতঙ্ক ছড়ায় ঘুটঘুটে অন্ধকার। কিন্তু এসব দেখার যেন কেউ নেই।রাতে বিদ্যুৎ বিভ্রাটের সময় হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা টর্চলাইট জ্বেলে কিংবা মোমবাতির আলোয় রোগীদের চিকিৎসা দেন। অপারেশন থিয়েটারের জন্যও নেই কোনো জেনারেটর। অপারেশনের সময় বিদ্যুৎ বিভ্রাট হলে তখন একটি মাত্র আইপিএস চিকিৎসকদের সম্বল।হাসপাতালের একজন চিকিৎসক জানান, বছরের এই সময়টাতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। কিন্তু এই হাসপাতালে কোনো জেনারেটর কিংবা আইপিএস সুবিধা এই মুহূর্তে নেই। বাধ্য হয়েই মোমবাতি কিংবা টর্চলাইট জ্বেলে রোগীদের চিকিৎসা সেবা দিতে হচ্ছে। বড় ধরনের কোনো দুর্ঘটনার কারণে রোগীর চাপ বাড়লে আমাদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হয়।

ময়লা-আবর্জনা ও দুর্গন্ধযুক্ত পরিবেশঃহাসপাতালে পর্যাপ্ত পরিষ্কার-পরিচ্ছন্নতাকর্মী থাকলেও হাসপাতালের ভেতর যত্রতত্র ময়লা-আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। এসব আবর্জনা থেকে সৃষ্ট উৎকট গন্ধ ও রোগ-জীবাণুুতে রোগীর স্বজনরাও অসুস্থ হয়ে পড়ছে। হাসপাতালের প্যাথলজি ল্যাব, শিশু ওয়ার্ডসহ সব জায়গাতেই ময়লা-আবর্জনা ছড়িয়ে রয়েছে। পরিচ্ছন্নতা কর্মীদের অবহেলায় অতীষ্ঠ হয়ে অনেক সময় রোগীদের স্বজনরাই পরিচ্ছন্নতার কাজ করেন।দালাল ও ওষুধ কোম্পানির প্রতিনিধিদের উপদ্রব দিনভর টঙ্গী সরকারি হাসাপাতালে দালাল ও বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের ভিড় লেগেই থাকে। হাসপাতালের চিকিৎসকদের কক্ষের সামনে বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা রোগীদের হাত থেকে চিকিৎসাপত্র ছিনিয়ে নিয়ে নিজেদের কোম্পানির ওষুধের তালিকার সঙ্গে মিলিয়ে দেখেন। এই হাসপাতালের কিছু অসাধু চিকিৎসক মাসোহারা নিয়ে বিভিন্ন কোম্পানির ওষুধের নাম চিকিৎসাপত্রে দীর্ঘদিন ধরে লিখে আসছেন বলে অভিযোগ রয়েছে।অন্যদিকে, দালাল প্রতিরোধে হাসপাতালের মূল ফটকের সামনে অস্থায়ী ভিত্তিতে প্রহরী নিয়োগ হলেও তা কাজে আসছে না। হাসপাতালের কিছু অসাধু কর্মচারীর যোগসাজশে দালালরা হাসপাতাল থেকে রোগী বাগিয়ে নিয়ে স্থানীয় বিভিন্ন বেসরকারি হাসপাতালে কমিশনে ভর্তি করাচ্ছে। হাসপাতালের যে দুজন প্রহরী রয়েছে তাদের বিরুদ্ধেও দালালদের সঙ্গে যোগসাজশের অভিযোগ রয়েছে।
হাসপাতালে প্রয়োজনীয় সরঞ্জামের অভাবঃগর্ভবতী মায়েদের জন্য হাসপাতালে একটি আলট্রাসনোগ্রাম মেশিন থাকলেও রয়েছে চিকিৎসক সংকট। প্রতি মঙ্গলবার হাসপাতালে আলট্রাসনোগ্রাম করা হয় বলে হাসপাতালের এক সিনিয়র নার্স জানান।প্রতিদিন কেন এই সেবা দেওয়া হয় না জানতে চাইলে ওই নার্স আবাসিক চিকিৎসকের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন।হাসপাতালের এক্সরে মেশিনটিরও বেহাল দশা। প্যাথলজি ল্যাবেও রয়েছে পরীক্ষা-নিরীক্ষা করার প্রয়োজনীয় সরঞ্জাম সংকট।গাজীপুর জেলা সিভিল সার্জন হিসেবে সদ্য যোগদান করেছেন
ডা. সৈয়দ মঞ্জুরুল হক। টঙ্গী সরকারি হাসপাতালে বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাতারাতি এসব অনিয়ম দূর করা সম্ভব নয়। পর্যায়ক্রমে হাসপাতালটির সব সমস্যা সমাধান করা হবে। স্বল্প সময়ের মধ্যে হাসপাতালের জন্য জেনারেটরের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।