অল্পের জন্য রক্ষা পেল বিমানের ১৫৬ আরোহী

নিজস্ব প্রতিবেদক : আবারও যান্ত্রিক ত্রুটির কবলে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট।

নোজ হুইল ফেটে যাওয়ায় মাসকট থেকে আসা ফ্লাইটটি চট্টগ্রামে না নেমে ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

ফলে অল্পের জন্য ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছেন এর ১৫৬ আরোহী।

বৃহস্পতিবার ভোরে বিমানের ফ্লাইট বিজি-১২২ ওমানের মাসকট থেকে রওনা হয়। এরপর চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে সকাল পৌনে ৯টায় অবতরণ করার কথা ছিল।

কিন্তু তার আগেই বিমানের নোজ হুইল ফেটে যায়। এ কারণে বিমানটি চট্টগ্রামে না নেমে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। তবে এ ঘটনায় প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (জনসংযোগ) শাকিল মেরাজ এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, বিমানের ফ্লাইটটিতে ১৪৯ জন যাত্রী ও সাতজন ক্রু ছিল।

এদিকে ফ্লাইটটিকে রানওয়ে থেকে সরানো সম্ভব না হওয়ায় অন্যান্য ফ্লাইটের সিডিউলে সমস্যা হচ্ছে বলে বিমানের একটি সূত্র জানিয়েছে। এটিকে রানওয়ে থেকে সরানোর চেষ্টা চলছে।

এ নিয়ে সপ্তাহের ব্যবধানেই দু’দফা বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনা ঘটেছে। গত ১৩ ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান যান্ত্রিক ত্রুটির কারণে মিয়ানমারের উদ্দেশে যাত্রা করেও ঢাকা ফিরে আসে।

পরে মেরামত শেষে ফের মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে বিমানটি। তবে এতে কোনো দুর্ঘটনা ঘটেনি। ওই ফ্লাইটে যাত্রী ছিল ৩৪ জন।

অন্যদিকে সিভিল এভিয়েশন সূত্র জানিয়েছে, চলতি বছরের মে মাসেও যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় বাংলাদেশ বিমানের মাসকাটগামী একটি ফ্লাইটের যাত্রা বাতিল করেছিল কর্তৃপক্ষ।