অসাধারণ এক বিনোদন পার্ক এখন চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: আগ্রাবাদের জাম্বুরি মাঠটি এখন জাম্বুরি পার্ক। বনার্ঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শনিবার ‘জাম্বুরি পার্ক’ এর অনুষ্ঠানিক উদ্বোধন করেন। এক সময় মশা উৎপাদনের কারখানা ছিল এই জাম্বুরি মাঠ। দীর্ঘদিন পরিত্যক্ত থাকায় প্রায় ১৬ একরের এই জাম্বুরি মাঠটির ৬ একরে শিশুপার্ক গড়ে উঠলেও ১০ একর মাঠ ছিলো পরিত্যাক্ত। ঝোপ. ঝাড় আর জঙ্গল, মশা আর সাপ বিচ্ছুর অবাধ বিচরণ ছিল। এখন সেই জাম্বুরি মাঠ জুড়ে নিয়ন আলোর খেলা। জাম্বুরি মাঠ জুড়ে প্রতিষ্ঠা করা হয়েছে অসাধারণ সুন্দর এক বিনোদন পার্ক। মাত্র ১৮ কোটি টাকা ব্যয়ে অনন্য সুন্দরে সজ্জিত এই জাম্বুরি মাঠটি আজ মনোমুগ্ধকর পার্কে পরিণত। চট্টগ্রামবাসীর মানসিক প্রশান্তির জায়গা হয়ে উঠেছে। ২০১৬ সালের মে মাসে জাম্বুরি মাঠটিকে একটি অপরূপ সৌন্দর্যে ঘেরা পার্ক হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মূলত ২০১৭ সালের শুরু থেকেই গণপূর্ত বিভাগের উদ্যোগে জাম্বুরি মাঠ উন্নয়ন এবং পার্ক নির্মানের কার্যক্রম শুরু হয়। গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানান, ঢাকার রমনা পার্কের মতো বড় কোন পার্ক চট্টগ্রাম শহরে নেই। তিনি নিজেই প্রতিদিন সকালে চট্টগ্রামের নিজ বাড়ি থেকে মর্নিং ওয়াকে বের হয়ে বড় পার্ক ও মাঠের অভাব অনুভব করেন। গণপূর্ত মন্ত্রী বলেন, ‘জাম্বুরি মাঠটিকে একটি আন্তর্জাতিক মানের পার্ক হিসেবে গড়ে তুলতে প্রয়োজনীয় সবকিছুই করা হয়েছে। এটি এখন দেশের অন্যতম নান্দনিক পার্ক। রমনা পার্কের আদলে এ পার্কে হাঁটার জন্য প্রচুর খোলা জায়গা রাখা হয়েছে।

মনোরম প্রকৃতির পাশাপাশি এই পার্কে দর্শনার্থীরা খুঁজে পাবেন মানসিক প্রশান্তিও। হরেক রকম ফুল ও ফলের গাছ লাগানো হয়েছে। পার্কে রয়েছে শরীর চর্চার জন্য প্রশস্ত ও দীর্ঘ জগিং ট্র্যাক, উন্মুক্ত উদ্যান এবং জলাধার। এই পার্কে স্বাস্থ্য সচেতন ও ভ্রমণপিপাসু ৫ হাজার মানুষ এক সাথে হাঁটতে পারবেন।’ পার্ক নির্মাণকাজের ঠিকাদারি প্রতিষ্ঠান ইএইচবি অ্যান্ড নাহিয়ান এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক এরশাদুল হক বাবর জানান, জাম্বুরি মাঠের উত্তর-পূর্ব কোণ ও দক্ষিণ-পশ্চিম কোণে পার্কের অতিথিদের জন্য রাখা হয়েছে আধুনিক শৌচাগার। মাঝ বরাবর আছে দুইটি মাল্টি পারপাস ছাউনি। গড়ে তোলা হয়েছে নান্দনিক জলাধার। জলাধারের মধ্যেই রয়েছে অসাধারণ সুন্দর ফোয়ারা। মাঠের প্রান্তে অতিথিদের বিশ্রামের জন্য রাখা হয়েছে কিছু স্থায়ী বেঞ্চ ও তিনটি দুই ধাপের গ্যালারি। বিশাল পার্ক জুড়ে লাগানো হয়েছে শিউলি, নাগেশ্বর, টগর, হৈমন্তী, শিমুল, সাইকাস, রাঁধাচূড়া, কাঠচাঁপা, জারুল, বকুলসহ ১০ হাজার ফলদ ও বনজ গাছ। এই পার্কের রাতের সৌন্দর্য্য আরও অন্যরকম। মাঠের চারপাশ জুড়ে নিয়ন আলোর খেলা অন্য এক চট্টগ্রামকে উপস্থাপন করে। পার্কটিতে প্রবেশের ক্ষেত্রে কোনো টিকিট লাগবে না। পার্কে লেকের পাড়ে হাঁটতে পারবেন স্বাস্থ্য সচেতন মানুষ।

পার্কের বিশাল মাঠ জুড়ে পরিকল্পিতভাবে লাগানো হয়েছে হরেক রকম ফুল ও ফলের গাছ। সন্ধ্যার পর আলো ঝলমলে হয়ে ওঠে পার্কটি। উত্তর পাশে ২টি, দক্ষিণ পাশে ২টি, পূর্ব পাশে দশতলা ভবনের ফটকের সামনে একটি, পশ্চিম পাশে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সামনে একটি বড় আকারের ফটক রাখা হয়েছে পার্কে প্রবেশের জন্য। উদ্বোধনী দিনে দর্শনার্থীদের চাপে উদ্বোধনের আগেই পার্কটি খুলে দেওয়া হয়েছে। ছুটির দিনসহ প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত নানা বয়সী মানুষেরা এই পার্কে ভিড় জমায়। গত একমাস ধরে পার্কটিতে শত শত মানুষের ভিড় লেগেই রয়েছে বলে পার্ক সূত্র জানিয়েছে। জানা যায়, ১৯৪৯ সালের ১ জানুয়ারি পাকিস্তান ন্যাশনাল স্কাউট জাম্বুরি হয়েছিল চট্টগ্রামে। এর তিন দিন আগে আগ্রাবাদের ডাকাইত্যা বিল মাটি ভরাট করে বিশালাকারের মাঠ তৈরির কাজ শেষ হয়। সেনাবাহিনী পূর্ব পাকিস্তান ডিভিশনের তৎকালীন জিওসি আইয়ুব খান (পরে রাষ্ট্রপতি) জাম্বুরির উদ্বোধন করেন। পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের স্কাউটরা এতে অংশ নেয়। এ কারণে পরবর্তীতে মাঠটি জাম্বুরি মাঠ নামে পরিচিতি পায়। মাঠের পাশে বহুতলা কলোনি তৈরির সময় রাস্তা নির্মাণের কারণে বিশাল জাম্বুরি মাঠটি প্রথম দ্বিখন্ডিত হয়। এর এক খন্ডে এখন রয়েছে কর্ণফুলী শিশু পার্ক।